মাহফিল পোষ্টার ডিজাইন PLP ফাইল ফ্রি ডাউনলোড 2022 - Islamic Plp File

মাহফিল পোষ্টার ডিজাইন PLP ফাইল ফ্রি ডাউনলোড 2022 - Islamic Plp File




হযরত খাদিজা ( রাঃ ) -এর সাথে বিবাহ


 মক্কা থেকে শামদেশ এবং শামদেশ থেকে মক্কা এই দীর্ঘ পথ সফরে মায়সারা নবী করীম ( সাঃ ) এর সাথে দিনরাতের সাহচার্য লাভ করে এবং তার জীবনের প্রতিটি দিক দেখার পর তাঁর প্রতি অনুরক্ত হয়ে যায় । মায়সারার নিকট সবকিছু জানার পর হযরত খাদিজা ( রাঃ ) নবী করীম ( সাঃ ) -কে বিয়ে করার সিদ্ধান্ত গ্রহণ করেন । যদিও এর আগে তিনি নবী করীম ( সাঃ ) সম্বন্ধে অবগত ছিলেন । এবং নবী পাক ( সাঃ ) -এর যে সব গুণাবলী কুরাইশদের মধ্যে ছড়িয়ে পড়েছিল তাতো তিনি শুনতে পারেন ।

এখন তিনি সিদ্ধান্ত গ্রহণ করেন তাঁর চেয়ে ভাল স্বামী আর পাওয়া যাবে না । বিবাহের বিষয়টি কিভাবে চূড়ান্ত করা যায় সে বিষয়ে কিছু মত পার্থক্য আছে । ইবনে ইসহাক বলেন , হযরত খাদিজা ( রাঃ ) সরাসরি নবী পাক ( সাঃ ) -এর সাথে কথা বলেন । তিনি বলেন , হে ভাতিজা ! আপনি আত্মীয় এবং আপনার বিশ্বস্ততা , সততা , মহান চরিত্র , আভিজাত্য এবং প্রশংসনীয় গুণাবলীর কারণে আমি চাই যে , আমি আপনার সাথে বিবাহ বন্ধনে আবদ্ধ হই । দ্বিতীয় বর্ণনাটি ইবনে সা'দ নুফাইয়া বিনতে মুনাইয়া থেকে উদ্ধৃত করে বলেছেন , হযরত খাদিজা ( রাঃ ) বিয়ের ইচ্ছা প্রকাশ করার আগে আমাকে মুহাম্মদ ( সাঃ ) - এর নিকট পাঠিয়ে দেন তাঁর মনোভাব জানার জন্য ।

আমি গিয়ে তাঁকে বললাম , হে মুহাম্মদ ( সাঃ ) আপনি বিয়ে করছেন না কেন ? তিনি বললেন , আমার কাছে কি আছে যে বিয়ে করব । তখন আমি বললাম , ব্যবস্থা হয়ে গেছে । আপনাকে এমন স্থােেন বিয়ের পয়গাম দেয়া হচ্ছে , যেখানে সৌন্দর্যও আছে , সম্পদও আছে । আভিজাত্য এবং যোগ্যতাও আছে । আপনি কি তা কবুল করেবেন । নবী করীম ( সাঃ ) বললেন — কার কথা বলছেন ? নাফিসা বললো — খাদিজা । নবী করীম ( সাঃ ) বললেন – তার সাথে আমার বিয়ে কি করে হতে পারে ? নাফিসা বললো – এ দায়িত্ব আমার উপর ছেড়ে দিন ।

নবী করীম ( সাঃ ) বললেন॥তাই যদি হয় তবে রাজি আছি । তারপর হযরত খাদিজা পয়গাম পাঠান এবং বিয়ের জন্যে নির্দিষ্ট সময়ে আসতে বলেন । হযরত খাদিজার চাচা আমর বিন আসাদকে বিয়ে দিয়ে দেয়ার জন্যে আসতে বলেন । হযরত খাদিজার পিতা খুয়াইলিদ ইন্তেকাল করার ফলে তার পক্ষ থেকে আমর বিন আসাদ এলেন এবং নবী করীম ( সাঃ ) এর চাচা হযরত হামজা এবং আবু তালিবকে নিয়ে এলেন , তারপর বিবাহ কার্য সম্পন্ন হয় । 

বিয়েতে হযরত আবু বকর এবং মুদার গোত্রের প্রধানগণ এবং কুরাইশ সর্দারগণ উপস্থিত ছিলেন । মোহর হিসেবে ২০ টি উট ধার্য করা হয় । কিন্তু কোন কোন বর্ণনায় পাওয়া যায় উক্ত বিয়ের মোহর ছিল ৪০ দীনার আবার কিছু বর্ণনাতে পাওয়া যায় ৫০০ দিরহাম এর মধ্যে প্রথমটাই ঠিক । ইবনে আবদুল বার বলেন , শাম সফর থেকে নবী করীম ( সাঃ ) এর প্রত্যাবর্তনের দুই মাস অথবা পঞ্চান্ন দিন পর বিয়ে হয় । নবী করীম ( সাঃ ) এর বয়স তখন পঁচিশ বৎসর এবং হযরত খাদিজার বয়স চল্লিশ ।

হিলফুল ফযুল

নবী পাক ( সাঃ ) -এর বয়স যখন বিশ বছর তখন কুরাইশদের কিছু গোত্র একটি চুক্তি সম্পাদিত করে যাকে বলা হতো ' হিলফুল ফযুল ' । ইবনে আশির বলেন , ' ফযুল ' শব্দ দ্বারা এ চুক্তির কারণ বর্ণনা করতে গিয়ে বলেন , জুরহুমের যুগেও এ ধরনের একটি চুক্তি হয়েছিল যার সম্পাদনকারী সকলের নাম ছিল ফযল । এ জন্যে তাকে হিলফুল ফযুল বলা হয় ।

কিন্তু একথার সঠিক কারণ ছিল , হাফেজ ইবনে কাসীর হুমাইদীর বরাত দিয়ে হযরত আবুবকর ( রাঃ ) -এর পুত্রদ্বয় মুহাম্মদ ও আবদুর রহমান থেকে বর্ণনা করেছেন , তিনি বলেন , নবী পাক ( সাঃ ) বলেছেন , আমি আবদুল্লাহ বিন জুদআনের বাড়িতে এমন এক চুক্তিতে শরীক হয়েছিলাম যে ইসলামী যুগেও এ ধরনের চুক্তির আহ্বান জানালে তা আমি পছন্দ করবো । তারপর তিনি চুক্তির ব্যাখ্যা করেন ।

 তারা এ বিষয়ে পরস্পর চুক্তিতে আবদ্ধ হয় যে , প্রতি ফযুলকে তার হকদারের দিকে ফিরিয়ে দেবে এবং জালেম মজলুমের বাড়াবাড়ি করতে পারবে না । ” ফযুলকে তার হকদারের দিকে ফিরানোর অর্থ এই যে , যে ফযল কোন জালেম জবরদস্তি হকদারের কাছ থেকে ছিনিয়ে নিয়েছে তা হকদারকে ফিরিয়ে দেয়া হোক এবং জালেমকে তার জুলুমের উপর অবিচল থাকতে না দেয়া । ইবনে সা'দ এ চুক্তি সম্পর্কে বলেন , যে তারা পরস্পর সিদ্ধান্ত করে যে , তারা মজলুমের সহযোগিতা করবে এবং তার হক তাকে দিয়েই ছাড়বে । ইবনে হিশাম চুক্তির বিবরণ করতে যেয়ে বলেন , মক্কার কোন অধিবাসী অথবা বহিরাগত কোন ব্যক্তির প্রতি জুলুম হতে দেয়া হবে না । 

এবং জালেমের মুকাবেলায় মজলুমের সাহায্য করবো । তিনি এ চুক্তির তারিখ বলেছেন ২০ শে জিলকদ , আমুলফীল । এর কারণ ছিল এই যে , ইয়ামেনের যুবাইদী নামের একটি গোত্রের এক ব্যক্তি কিছু পণ্যদ্রব্য নিয়ে মক্কায় আসে । মক্কার এক সর্দার আসবিন ওয়ায়েল তার পণ্যদ্রব্য খরিদ করে । কিন্তু মূল্য পরিশোধ করে না । সে ব্যক্তি বনী আবুদুদ্দার , বনী মখযুম , বনী জুমাহ , বনী সাহম , এবং বনী আদীর এক এক জনের নিকট গিয়া নালিশ করে । 

কিন্তু সকলেই কর্কশ ভাষায় তার আবেদন প্রত্যাখ্যান করে এবং আস বিন ওয়ায়েল সামীর মুকাবেলায় তার সাহায্য করতে অস্বীকার করে । সকলের নিকট হতে নিরাশ হওয়ার পর প্রত্যুষে সে আবু কুরাইশ পাহাড়ে আরোহন করে এবং উচ্চস্বরে আল ফিকে সম্বোধন করে বলে যে , তার প্রতি জুলুম করা হয়েছে । এতে নবীর চাচা যুবাইর বিন আবদুল মুত্তালিব সাড়া দিয়ে বলেন , বিষয়টি এভাবে ছেড়ে দেয়া যায় না । 

তারপর তিনি বনী হাশেম , বনী আল মুত্তালিব বনী আসাদ বিন আবদুল ওয্যা , বনী যোহরা এবং বনী তাইমকে আবদুল্লাহ বিন জুদআনের বাড়িতে একত্র করেন । ইনি হযরত আয়েশা ( রাঃ ) -এর চাচাত ভাই । সেখানে সকলে শপথ করলো যে , মক্কা শহরের অধিবাসী অথবা বহিরাগত যেই জুলুমের শিকার হবে , আমরা তার সাহায্য করবো । এবং জালেমের কাছ থেকে তার হক আদায় করে ছাড়ব । তারপর সকলে মিলে আসের নিকট গেল এবং তার থেকে যুবায়দীর পণ্যদ্রব্য ফেরত নিয়ে তাকে দিয়ে দিল ।





আমাদের ওয়েব সাইটের বিষয়বস্তু অনুলিপি করা এবং এটি অন্য কোনও ওয়েবসাইটে পুনরায় প্রকাশ করা কঠোরভাবে নিষিদ্ধ। এটি আইনত দন্ডনীয় অপরাধ। সুতরাং সাবধান, আমাদের সাইটের লিখিত সামগ্রী কপি করবেন না।

 

যদি আপনার ডাউনলোড করতে সমস্যা হয় তবে দয়া করে মন্তব্য করুন বা ফেসবুক পেজে আমাদের সাথ যোগাযোগ করুন।

 

  • ডিজাইনার: মামুনুল হক
    • সংস্থা: ইসলামিক পিএলপি ফাইল
    • ফাইল ফর্ম্যাট: জিপ সংরক্ষণাগার।
    • ডিজাইনের ফর্ম্যাট: পিএলপি (পিক্সেলল্যাব প্রকল্প) [জেপিজি সংযুক্ত]।
    • ডিজাইন সফটওয়্যার: পিক্সেলল্যাব
    • ডিজাইনের রেজুলেশন: আল্ট্রা এইচডি।
    • ডিজাইনের রঙ: আরজিবি কালার।
    • প্রিন্ট প্রস্তুত: হ্যাঁ।
    • ডিজাইন সমর্থিত অ্যাপ্লিকেশন: পিক্সেলল্যাব ডার্ক।
    • ডিজাইনের অবজেক্টের ধরণ: স্মার্ট অবজেক্ট।
    • ডিজাইনের ধরণ: প্রিমিয়াম ডিজাইন।
    • নকশা মূল্য: বিনামূল্যে।
    • ডিজাইন কোড : I P F - 04






এখনই ডাউনলোড করুন



পিএলপি কর্নার ✅

ইসলামিক লোগো,মাহফিল পোস্টার,ঈদ শুভেচ্ছা,ইফতার মাহফিল,ভিজিটিং কার্ড, ক্যালেন্ডার,নির্বাচনী পোস্টার ডিজাইন সহ সকল প্রকার পি এল পি ফাইল পাওয়া যাবে।

1 Comments

  1. ব্লগারের জন্য লগো
    যেমন আপনাদের ওয়েবসাইট
    ইসলামিক পিএল পি এর মতো লগো চাই

    ReplyDelete
Previous Post Next Post