মাহফিল পোষ্টার ডিজাইন PLP ফাইল ফ্রি ডাউনলোড 2022 - Islamic Plp File

মাহফিল পোষ্টার ডিজাইন PLP ফাইল ফ্রি ডাউনলোড 2022 - Islamic Plp File



নবী করীম ( সাঃ ) -এর চারিত্রিক মহত্ব

 নবী করীম ( সাঃ ) -এর সহিত হযরত খাদিজা ( রাঃ ) -এর বিবাহ সম্পন্ন হওয়ার পর আর্থিক অনটন দূর হয়ে যায় । প্রথম দিকে হযরত খাদিজা ( রাঃ ) অন্য লোকের সহিত ব্যবসা করিতেন তাতে লাভ খুব কম হতো । কারণ অন্যেরা যে ধরনের চরিত্রের অধিকারী ছিল তাতে এর চেয়ে ভাল আশা করা যেত না । তারা কিছুতেই অন্যের পণ্যদ্রব্য আন্তরিকতার সাথে কেনাবেচা করতো না ।

হযরত খাদিজা ( রাঃ ) এর ব্যবসা যখন নবী করীম ( সাঃ ) -এর মতো একজন অতি বিশ্বস্ত , বিজ্ঞ ব্যক্তির হাতে এলো এবং স্বামী হওয়ার কারণে স্বভাবতই স্ত্রীর জন্যে তিনি অত্যন্ত শুভাকাংখী ছিলেন , তখন তাঁর ব্যবসা জমজমাট হয়ে উঠলো ।

আল্লাহ পাকের ঘোষণা অক্ষরে অক্ষরে প্রতিপালিত হলো ।

ووجـدك عـائـلا فـاغـنی

—এবং তিনি তাঁকে দরিদ্র পেয়েছিলেন এবং পরে তাঁকে ধনশালী বানিয়ে দিলেন । সূরা আদদোহা আয়াত -৮ ।

এই সময় নবী করীম ( সাঃ ) এর সততা , বিশ্বস্ততা , কাজকর্ম ও লেনদেনে নিষ্ঠা ও ন্যায় পরায়ণতা , দান খয়রাত , আত্মীয় স্বজনের সাহায্য ও সেবা যত্ন , অসহায় মানুষের সাহায্য , দরিদ্রের ভরণপোষণ , বিজ্ঞতা ও বুদ্ধিমত্তা প্রভৃতির যে সকল গুণাবলী সমস্ত কুরাইশ এবং চার পাশের গোত্রের কাছে এমনভাবে উদ্ভাসিত হয়ে পড়লো যা প্রথমে প্রকাশের সুযোগের অভাবে গোপন ছিল । 

এখন সমাজে তাঁর মর্যাদা শুধু নৈতিকতার দিক দিয়েই নয় বরঞ্চ বৈষয়িক দিক দিয়েও এতোটা উন্নীত হলো যে তিনি কুরাইশদের অন্যতম সরদার হিসেবে বিবেচিত হতে লাগলেন । তাঁর উপরে মানুষের এতটা আস্থা অর্জন হলো যে , তারা তাদের মূল্যবান সম্পদ তাঁর কাছে গচ্ছিত রাখতো , এ অবস্থা সেই সময় পর্যন্ত অব্যাহত ছিল যখন নবুয়ত ঘোষণার পর মক্কার জনসাধারণ নবী করীম ( সাঃ ) এর রক্ত পিপাসু হয়ে পড়েছিল । 

তাঁর প্রতি চরম শত্রুতা পোষণ করা সত্বেও তারা তাদের সকল আমানত তাঁর হেফাজতেই রেখে দিত । এজন্যেই হিযরতের সময় হযরত আলী ( রাঃ ) কে মক্কায় রেখে যেতে হয়েছিল - যাতে হযরত আলী ( রাঃ ) সকলের আমানত ফেরত দিয়ে আসতে পারেন । এতে প্রমাণিত হয় নবুয়তের পূর্বেই নয় তার পরেও বিধর্মীদের অন্তরে নবী করীম ( সাঃ ) এর আমানতদারীর চিত্র অংকিত হয়েছিল এবং তারা তাদের মধ্যে সবচেয়ে বেশি নির্ভরযোগ্য লোক হিসেবে মনে করতো ।

ব্যবসায়ে তিনি এতটা নিষ্ঠাবান ছিলেন যে , জাহেলিয়াতের যুগে তাঁর ব্যবসার জনৈক অংশীদার সাক্ষ্য দেয় দেয় যে , নবী করীম ( সাঃ ) ছিলেন সর্বোত্তম অংশীদার । সে ব্যক্তি আরও সাক্ষ্য দেয় নবী করীম ( সাঃ ) কখনো প্রতারণা করেন নাই । জালিয়াতি করেন নাই , এবং ঝগড়া ঝাটিও করেন নাই । এই ব্যবসায়ীর নাম কায়েস বিন আসসায়ের উয়াইমের মাখযুমী ।

বিশ্বনবী ( সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম ) মুসনাদে আহম্মদের কোন বর্ণনায় সায়েব বিন আবদুল্লাহ আল মাখযুমী এবং কোন বর্ণনায় সায়েব বিন আবিস সায়েব উল্লেখ আছে । আবু দাউদ এ স্বয়ং তাঁর বর্ণনায় বলা হয়েছে , “ আমি রাসূলুল্লাহর খেদমতে হাজির হলে লোকে আমার প্রশংসা করতে থাকে । তিনি বলেন , আমি একে তোমাদের থেকে ভাল জানি । আমি বললাম , আমার মা বাপ আপনার জন্যে কোরবান হউক , আপনি ঠিকই বলেছেন । আপনি আমার ব্যবসায় অংশীদার ছিলেন , কিন্তু সর্বদা কাজ কারবার পরিষ্কার রাখিতেন । কখনো প্রতারণা এবং ঝগড়াঝাটি করেন নাই । 

বিশ্বনবী ( সাঃ ) -এর তত্ত্বাবধানে হযরত আলী ( রাঃ )

বিশ্বনবী ( সাঃ ) -এর চাচা আবু তালিব । বিশ্বনবী ( সাঃ ) শৈশব হতে যৌবন কাল পর্যন্ত তাঁর প্রতি যে দয়া ও স্নেহমমতা প্রদর্শন করেছেন তা তিনি সারা জীবন স্মরণ রেখেছেন । ইবনে ইসহাকের বর্ণনায় একবার মক্কা ও পার্শ্ববর্তী এলাকায় চরমভাবে দ্রব্যমূল্য বৃদ্ধি পায় । নবী করীম ( সাঃ ) মনে করলেন , তাঁর চাচার আর্থিক অবস্থা খুবই খারাপ এবং তার সন্তান সন্ততি অনেক । তার আর্থিক বোঝা লাঘব করার জন্যে কিছু করা উচিত । 

তখন নবী করীম ( সাঃ ) -এর আর এক চাচা হযরত আব্বাস ( রাঃ ) এর নিকট গিয়ে বললেন , আপনার ভাইয়ের পরিবার অনেক বড় , তার আর্থিক অবস্থাও ভাল নয় । দ্রব্যমূল্য বৃদ্ধির কারণে জনগণ যে চরম দূরাবস্থার মধ্যে আছে তা আপনি দেখিতেছেন । চলুন , আমরা তাঁর বোঝা লাঘব করার জন্যে তাঁর সাথে আলাপ আলোচনা করি । তাঁর এক ছেলের ভরণপোষণের দায়িত্ব আপনি নিন এবং একজনের দায়িত্ব আমি নেই । 

হযরত আব্বাস ( রাঃ ) এ কথায় রাজী হলেন এবং চাচা ভাতিজা উভয়ে আবু তালিবের নিকট গিয়ে তাঁদের মনোভাব ব্যক্ত করলেন । তিনি বললেন , আলীকে অথবা ইবনে হিশামের মতে তালিবকে আমার কাছে রেখে বিশ্বনবী ( সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম ) অন্যদের মধ্যে যে যাকে পছন্দ কর নিয়ে যাও । 

তখন নবী করীম ( সাঃ ) হযরত আলী ( রাঃ ) কে তাঁর কাছে নিয়ে এলেন এবং হযরত আব্বাস ( রাঃ ) হযরত জাফর ( রাঃ ) কে নিয়ে নিলেন । হযরত আলী ( রাঃ ) ছিলেন সকলের ছোট । তাঁর থেকে জাফর ‘ আকীল ’ তালিব সকলেই দশ বছরের বড় এদের ছাড়াও আবু তালিবের অন্যান্য সন্তান ছিল । 





আমাদের ওয়েব সাইটের বিষয়বস্তু অনুলিপি করা এবং এটি অন্য কোনও ওয়েবসাইটে পুনরায় প্রকাশ করা কঠোরভাবে নিষিদ্ধ। এটি আইনত দন্ডনীয় অপরাধ। সুতরাং সাবধান, আমাদের সাইটের লিখিত সামগ্রী কপি করবেন না।

 

যদি আপনার ডাউনলোড করতে সমস্যা হয় তবে দয়া করে মন্তব্য করুন বা ফেসবুক পেজে আমাদের সাথ যোগাযোগ করুন।

 

  • ডিজাইনার: মামুনুল হক
    • সংস্থা: ইসলামিক পিএলপি ফাইল
    • ফাইল ফর্ম্যাট: জিপ সংরক্ষণাগার।
    • ডিজাইনের ফর্ম্যাট: পিএলপি (পিক্সেলল্যাব প্রকল্প) [জেপিজি সংযুক্ত]।
    • ডিজাইন সফটওয়্যার: পিক্সেলল্যাব
    • ডিজাইনের রেজুলেশন: আল্ট্রা এইচডি।
    • ডিজাইনের রঙ: আরজিবি কালার।
    • প্রিন্ট প্রস্তুত: হ্যাঁ।
    • ডিজাইন সমর্থিত অ্যাপ্লিকেশন: পিক্সেলল্যাব ডার্ক।
    • ডিজাইনের অবজেক্টের ধরণ: স্মার্ট অবজেক্ট।
    • ডিজাইনের ধরণ: প্রিমিয়াম ডিজাইন।
    • নকশা মূল্য: বিনামূল্যে।
    • ডিজাইন কোড : I P F - 14






এখনই ডাউনলোড করুন



পিএলপি কর্নার ✅

ইসলামিক লোগো,মাহফিল পোস্টার,ঈদ শুভেচ্ছা,ইফতার মাহফিল,ভিজিটিং কার্ড, ক্যালেন্ডার,নির্বাচনী পোস্টার ডিজাইন সহ সকল প্রকার পি এল পি ফাইল পাওয়া যাবে।

Post a Comment

Previous Post Next Post