নির্বাচন পোষ্টার ডিজাইন PLP ফাইল ফ্রি ডাউনলোড 2022 - Islamic Plp File

নির্বাচন পোষ্টার ডিজাইন PLP ফাইল ফ্রি ডাউনলোড 2022 - Islamic Plp File



বদরের যুদ্ধের বিরত্বমাথা ইতিহাস

মক্কার কোরায়েশগণ মদীনার সংবাদ পুরোপুরি ভাবেই রেখে চলছিল । তারা দেখল , যা তারা ভেবেছিল তাই তো ঘটে চলেছে । মদীনায় মুহাম্মদ ( সাঃ ) ও মুসলমানদের শক্তি ক্রমেই বৃদ্ধি হতেছে ।

তাই কুরাইশদের মনে হিংসার আগুন জ্বলে উঠল । মুসলমানদিগকে অপদস্ত করার জন্য তারা ষড়যন্ত্র করতে লাগল । মদীনার ইহুদী সম্প্রদায় বাহ্যিকভাবে মুসলমানদের বন্ধু বললেও কিন্তু ভিতরে ভিতরে তারা মক্কার কাফেরদের সাথে গাঢ় সম্পর্ক স্থাপন করে চলছিল । নবী করীম ( সাঃ ) -এর প্রতি প্রথম দিকে কাফেরদের সাথে যুদ্ধ বিগ্রহ করার নির্দেশ ছিল না ।

 কিন্তু মদীনায় হিজরত করার পর আল্লাহর তরফ থেকে নির্দেশ এল , “ যারা তোমাদের সাথে যুদ্ধ করবে , তুমিও তাদের সাথে যুদ্ধ কর । ” প্রথমতঃ কিছুদিন ছোট খাট কয়েকটি যুদ্ধ সংঘটিত হল । মদীনা থেকে অনতিদূরে বদর নামক স্থানে প্রতি বৎসর বৃহৎ মেলা অনুষ্ঠিত হত । 

দ্বিতীয় হিজরী সনে এই বদর নামক প্রান্তরে মুসলমান এবং কাফেরদের মধ্যে এক ভয়ঙ্কর যুদ্ধে আল্লাহ তা'য়ালা মুসলমানদিগকে জয়যুক্ত করেন । কুরাইশ নেতা আবু সুফিয়ান সিরিয়া থেকে কিছু বাণিজ্য পণ্য নিয়ে মক্কা রওয়না করছিল । পথের মধ্যে মুসলমানগণ তাকে বাঁধা দিতে চাইলেন । এ খবর অতি দ্রুত মক্কায় পৌঁছে গেল এবং মক্কা থেকে বহু সংখ্যক লোক আবু সুফিয়ানের সাহায্যের জন্য এগিয়ে এল । কিন্তু আবু সুফিয়ান পূর্বেই সরে পড়েছিলো । যারা তাকে সাহায্য করার জন্য এসেছিল বদরের প্রান্তরে তাদের সাথে মুসলমানদের সংঘর্ষ ঘটিল ।

কাফেরগণ যুদ্ধের জন্য পূর্ণ প্রস্তুতি গ্রহণ করেই এসেছিল । কাফের বাহিনীতে মোট এক হাজার যোদ্ধা ছিল । বাহিনী প্রধান ছিল কুরাইশ বীর ওতবা । আরও ক’জন প্রথম শ্রেণীর কুরাইশ নেতা এবং বিখ্যাত যোদ্ধাগণ তার সহকারী ছিল । আবু জেহেল তাদের একজন । এই ব্যক্তি মুসলমানদের প্রধান শত্রু ছিল । মুসলমান যোদ্ধার সংখ্যা ছিল মোট তিন শত তের জন । সমগ্র বাহিনীতে মাত্র তিনটি অশ্ব এবং সত্তরটি উট ছিল । 

এমন কি মুসলমান বাহিনীর কাছে প্রয়োজনীয় যুদ্ধের অস্ত্রও ছিল না । যেখানে দু'দলের যোদ্ধা সামনা সামনি হল ; সে জায়গাটির নাম হচ্ছে বদর প্রান্তর , প্রকান্ড ময়দান সেটা । আরবদের লড়াইয়ের নিয়মানুযায়ী প্রথম কুরাইশ দল থেকে ওতবা , সোয়েরা এবং অলিদ এই তিনজন নামজাদা বীর ময়দানে এসে মুসলমানদের যুদ্ধে আহবান করল ।

 নবী করীম ( সাঃ ) তাদের বিরুদ্ধে হামজা ( রাঃ ) , ওবায়দা ( রাঃ ) এবং আলী ( রাঃ ) কে বদরের ময়দানে পাঠালেন । মহাবীর হামযাহ ( রাঃ ) অতি সহজেই ওতবাকে পরাভূত করে তার জীবন সংহার করলেন । হযরত আলী ( রাঃ ) তাঁর প্রথম আঘাতেই অলিদকে মৃত্যু পথযাত্রী করে দিলেন । কিন্তু হযরত ওবায়দা ( রাঃ ) সোয়েবার হাতে শহীদ হলেন । ওবায়দা ( রাঃ ) কে শহীদ হতে দেখে হযরত আলী ( রাঃ ) ক্ষুধিত ব্যাঘ্রের ন্যায় ছুটে এসে তরবারীর এক আঘাতে সোয়েবার দেহ দু'খন্ড করে ফেললেন । এবার উভয় পক্ষের সমস্ত সৈন্য যুদ্ধে লিপ্ত হল । ভীষণভাবে যুদ্ধ আরম্ভ হয়ে গেল ।

শেরে খোদা হযরত আলী ( রাঃ ) ও মহাবীর হামযাহ ( রাঃ ) শত্রু সৈন্য ধ্বংস করে চললেন । শত্রুদলও দুর্দান্ত রূপে যুদ্ধ চালাতে লাগল । কিন্তু আল্লাহর সাহায্য প্রাপ্ত মুসলিম সেনাদের সাথে যুদ্ধে ধর্মদ্রোহী মুশরেক সেনাগণ আর কতক্ষণ টিকতে পারে ? কিছুক্ষণের মধ্যেই কুরাইশ সেনাগণ পরাজিত পর্যুদস্ত হয়ে গেল । মুসলিম মুজাহিদগণ তখন পরাজিত ও জীবিত শত্রু সৈন্যদের বন্দী করতে লাগলেন ।

এই যুদ্ধে কুরাইশদের প্রধান বীরগণ সহ মোট সত্তর জন সেনা বন্দী হয়েছিল । নিহতদের মধ্যে আবু জেহেল , ওতবা প্রভৃতি কুরাইশ বীর উল্লেখযোগ্য । বদরের যুদ্ধ সংঘটিত হয়েছিল দ্বিতীয় হিজরী সনের ১২ ই রমযান । বদরের যুদ্ধে মুসলমানদের পক্ষে বাইশজন সাহাবা শহীদ হয়েছিলেন । তাঁদের মধ্যে ষোল জন ছিলেন আনসার এবং ছয়জন মুহাজিদ ।

মুসলমানগণ বন্দীদের সহিত অত্যন্ত নম্র , ভদ্র এবং উত্তম ব্যবহার প্রদর্শন করলেন । এবং তাদের খুবই শান্তিপূর্ণ অবস্থায় রাখলেন । বন্দীগণের মধ্যে যারা ধনশালী ছিল তাদের মুক্তিপণের বিনিময়ে মুক্তি দেয়া হল । আর যারা গরীব ছিল তাদের প্রতি একেক জনার দশজন করে নিরক্ষর মুসলমানকে লেখাপড়া শিক্ষা দেয়ার নির্দেশ দেয়া হল ।




আমাদের ওয়েব সাইটের বিষয়বস্তু অনুলিপি করা এবং এটি অন্য কোনও ওয়েবসাইটে পুনরায় প্রকাশ করা কঠোরভাবে নিষিদ্ধ। এটি আইনত দন্ডনীয় অপরাধ। সুতরাং সাবধান, আমাদের সাইটের লিখিত সামগ্রী কপি করবেন না।



যদি আপনার ডাউনলোড করতে সমস্যা হয় তবে দয়া করে মন্তব্য করুন বা ফেসবুক পেজে আমাদের সাথ যোগাযোগ করুন।



  • ডিজাইনার: মামুনুল হক
    • সংস্থা: ইসলামিক পিএলপি ফাইল
    • ফাইল ফর্ম্যাট: জিপ সংরক্ষণাগার।
    • ডিজাইনের ফর্ম্যাট: পিএলপি (পিক্সেলল্যাব প্রকল্প) [জেপিজি সংযুক্ত]।
    • ডিজাইন সফটওয়্যার: পিক্সেলল্যাব
    • ডিজাইনের রেজুলেশন: আল্ট্রা এইচডি।
    • ডিজাইনের রঙ: আরজিবি কালার।
    • প্রিন্ট প্রস্তুত: হ্যাঁ।
    • ডিজাইন সমর্থিত অ্যাপ্লিকেশন: পিক্সেলল্যাব ডার্ক।
    • ডিজাইনের অবজেক্টের ধরণ: স্মার্ট অবজেক্ট।
    • ডিজাইনের ধরণ: প্রিমিয়াম ডিজাইন।
    • নকশা মূল্য: বিনামূল্যে।
    • ডিজাইন কোড : I P F - 62






এখনই ডাউনলোড করুন



2 Comments

Previous Post Next Post