শৈশব ও কৈশোর - নিয়ে - উক্তি - ক্যাপশন -

ছাত্রজীবন বলে আরেকটা জীবন শুরু করলাম। এটা আমার শৈশবের সবচেয়ে গুরুত্বপূর্ণ স্মৃতি। শৈশব এমন একটি সোনালী সময় যা আমরা কখনই ভুলতে পারি না। প্রতিটি মানুষ তাদের শৈশবকে স্মরণ করে এবং মিস করে। ছোটবেলায় আমার এমন অনেক স্মৃতি আছে যেগুলো মনে রাখতাম এবং সবার সাথে কথা বলতাম। এখানে আমি আমার ছোটবেলার কিছু স্মৃতি শেয়ার করব। একবার আমরা আমার মামার বাড়ি গিয়েছিলাম যেটা আমাদের শহর থেকে প্রায় পাঁচ ঘণ্টার দূরত্বে ছিল।



ট্রেনের পুরো জার্নিটা মনে আছে। আমরা যখন সেখানে পৌঁছলাম চাচা আমাদের রিসিভ করার জন্য স্টেশনে এলেন। ওটা একটা হিল স্টেশন ছিল আমার মনে আছে। তারপর তারা আমাকে শ্রেণীকক্ষে নিয়ে গেল এবং এটি আমার জন্য একটি অসাধারণ অভিজ্ঞতা ছিল। কিছু হতে পারে প্রথম আমাদের প্রথম আইসক্রিম স্কুলে আমাদের প্রথম দিন বা গুরুত্বপূর্ণ জীবনের ঘটনা একটি ভাই বোনের জন্ম চলন্ত বাড়ির অন্যরা আশ্চর্যজনকভাবে তুচ্ছ। আমরা শৈশব জুড়ে হাজার হাজার ঘটনা অনুভব করি এবং এখনও প্রাপ্তবয়স্ক হিসাবে আমরা কেবল মুষ্টিমেয় কিছু মনে করি।



এই স্বতন্ত্র পার্থক্য গুলো গুরুত্বপূর্ণ প্রভাব রয়েছে শিশুরা অবশেষে তাদের পিতামাতার ব্যক্তিগতকৃত শৈলী গ্রহণ করতে আসে প্রথমে শেয়ার করা স্মৃতিচারণমূলক কথোপকথনের সময় এবং পরে তাদের নিজস্ব স্বাধীন স্মৃতিতে। তিনটি প্রশ্নের উত্তর হ্যাঁ  তবে এটি পুরো গল্প নয়। যদিও আমরা মাঝে মাঝে স্মৃতিকে ভিডিও ক্যামেরা হিসেবে দেখি আমাদের জীবন নির্ভুলভাবে এবং পক্ষপাত ছাড়াই রেকর্ড করে এটি একটি মিথ।




আমার শৈশব থেকে সেই জিনিস গুলো মনে আছে টেবিলে বসে পুঁজিবাদ ও মুনাফা নিয়ে তর্ক করিনি। কিছু পিতামাতা একটি অত্যন্ত বিস্তারিত স্মৃতিচারণমূলক শৈলী ব্যবহার করেন প্রশ্ন জিজ্ঞাসা করা এবং এমনভাবে ইভেন্টের বিশদ বিবরণ এবং কাঠামো সরবরাহ করা যা শিশুর নিজের অবদানকে ভাড়া এবং উৎসাহিত করে। অন্যরা কম বিস্তারিত।



ডেভিড সুজুকি

কিছু অভিভাবক ও বিশেষ করে মানসিক বিষয়বস্তুর উপর ফোকাস করেন তিনি সত্যিই দুঃখী ছিলেন! কেন তিনি কান্নাকাটি শুরু করেছিলেন অন্যরা বাস্তবিক বিবরণের উপর বেশি ফোকাস করেন। আমার শৈশবের কেন্দ্রীয় স্মৃতি গুলোর মধ্যে একটি হল শিকারের ভাল না আমি একটি ভয়ানক শট টেনেসি নদীর উপর একটি খামারে কোয়েল এবং ঘুঘু এবং কুঁচকানো। আমার স্মৃতি হল শনিবার সকালে আমার বাবা আমাকে ফুটবলে নিয়ে যাচ্ছেন এবং আমার মা আমাকে সাঁতার কাটতে নিয়ে যাচ্ছেন।




ডেভিড মিলিব্যান্ড

আমাকে টিভি ডিনারে বড় করা হয়েছিল কারণ সেই দিনগুলিতে এগুলি একটি সুষম খাবার হিসাবে বিবেচিত হত। এবং যখন আমি অসুস্থ ছিলাম আমার মা আমাকে গরুর মাংস বার্লি স্যুপ এবং পিনাট বাটার স্যান্ডউইচ খাওয়াতেন। এটা শৈশবের খাবার স্মৃতির জন্য।




লিন্ডসে ওয়াগনার

আমার নিজের অতীতের ভয়ানক স্মৃতি আছে। আমি আমার শৈশব খুব কমই মনে করতে পারি। আমার কলেজ এবং আইন স্কুলের কিছু স্মৃতি আছে যদিও আমি একবার বিয়ে করেছিলাম আমি আমার স্বামীর স্মৃতির সাথে পরামর্শ করতে পেরে সুবিধা পেয়েছি।




মারিস্কা হারগিতায়

চকোলেট প্রথম বিলাসিতা। এটির মধ্যে অনেক কিছু রয়েছে মুহূর্তের সুস্বাদুতা শৈশবের স্মৃতি এবং ভাল থাকার জন্য পুরস্কার পাওয়ার সেই হাসি প্ররোচিত অনুভূতি। আমার শৈশবের স্মৃতিতে এমন একটি সময় অন্তর্ভুক্ত যখন সরকার আমার পরিবারের সম্পত্তি বাজেয়াপ্ত করেছিল এবং আমাদের বি সি তে একটি ক্যাম্পে নির্বাসিত করেছিল। অভ্যন্তরীণ শুধু কারণ আমার দাদা-দাদি জাপান থেকে এসেছেন।



সুতরাং আপনার শৈশবের প্রথম স্মৃতিগুলি আপনার সম্পর্কে কী বলে তারা কি মনে রাখার জন্য আপনার প্রাথমিক দক্ষতা আপনার আগ্রহ বা আপনার ব্যক্তিগত অভিজ্ঞতা প্রতিফলিত করে তারপরে আমরা একটি জিপ নিলাম যা আমাদের মামার বাড়িতে নিয়ে গেল রাস্তাটি সত্যিই আকর্ষণীয় ছিল। সেই দিনটির কথা এখনো মনে পড়ে এবং মিস করি। আমি এটি সম্পর্কে জানতাম এবং আমি মানসিকভাবে প্রস্তুত ছিলাম কিন্তু আমি খুব উত্তেজিত ছিলাম কারণ সেখানে কী ঘটছে সে সম্পর্কে আমার কোন ধারণা ছিল না। তিনি আমাকে একটি কক্ষে নিয়ে গেলেন যেখানে কয়েকজন শিক্ষক বসেছিলেন এবং তারা আমাকে কয়েকটি প্রশ্ন করেছিলেন। 



আমি বিশ্রী বোধ করছিলাম কিন্তু আমি সব প্রশ্নের উত্তর দিয়েছিলাম। মারধরের প্রথা এখন বিলুপ্ত হওয়া ভালো। খুব সকালে স্কুলে যেতে হতো। শুরুতে অন্য সব ছাত্রদের মতো আমিও খুব সকালে উঠে স্কুলে যেতে রাজি ছিলাম না। কিন্তু আমার পড়ালেখার প্রতি আগ্রহ থাকায় আমি স্কুলে যেতে পছন্দ করতাম। আমি সম্পূর্ণ ভয় পেয়েছিলাম কারণ সেখানে কী ঘটছে তা আমার জানা ছিল না।

Post a Comment

Previous Post Next Post