ফেরাউন এবং মুসা আঃ এর শিক্ষণীয় ঘটনা জেনে নিন

ফেরাউন শব্দের অর্থ রাষ্ট্রীয় পদ যেমন প্রেসিডেন্ট প্রধানমন্ত্রীর পদ আছে ফেরু বা ফেরাউন হচ্ছে রাষ্টীয় পদের নাম ফেরাউনের আসল নাম হচ্ছে রেমেসিস যে ফেরাউনের ঘটনা আমরা পেয়েছি তারও একটি নাম আছে। তার নাম হচ্ছে মনেবতাহ যে ফেরাউনের ঘটনা আমরা পেয়েছি এর নাম হচ্ছে মনেবতাহ তার মূল নাম থাকে রেমেসিস বলা হতো। 

মুসা আ এর ঘটনা

তার টাইটেল হচ্ছে ফেরু বা ফেরাউন এখন ফেরাউনের সময় ইউসুফ আঃ সেই যে বনি ইজরাইল তার উন্নত জীবন যাপন করতে পারল না। তারা দাসত্য তাদের উপর জুলুম নির্যাতন শুরু হতে লাগল এক পর্যায়ে ফেরাউন বিপর্যয় তাদের সাথে প্রতারণা করত আর ফেরাউনের অনেক পাপ ছিল যে পাপটা আসলে আমরা অল্প কথায় ব্যাখ্যা করতে পারব না। এক কথায় সে নিজেকে আল্লাহ দাবি করেছিল তারপরে সে সমাজের মধ্যে শিরকের কথা ফেরাউনের মুখে শুনা যেত সে কন্যা সন্তানদের জীবিত রেখে দিত আর পুত্র সন্তানদের হত্যা করত। 



মুসা নবীর বংশ পরিচয়

সে সমাজের মানুষকে বিভক্ত করত দুর্বরদের উপর হামলা বা অত্যাচার নির্যাতন করত এবং তার একটি অহংকার ছিল সেনাবাহিনীর অহংকার সে মনে করত যে সেনাবাহিনী দিয়ে ফেরাউন সবকিছু ধ্বংস করে দিবে। একটি কথা বলে নিতে চাই এই ফেরাউন এবং মুসা আঃ এই ফেরাউন যখন বনি ইজরায়েলকে নির্যাতন করতে লাগল তখন আল্লাহ্পাক নবী পাঠালেন তার নাম মুসা আঃ আর মুসা আঃ ফেরাউনকে নিয়ে কুরআন শরীফে প্রায় ৪৪টির সূরার মধ্যে ৫৩২টি আয়াত আছে। মুসা এবং ফেরাউনকে নিয়ে কুরআনের আয়াত সংখ্যা ৬২৩৬ এমনি এমনি মহান আল্লাহ ফেরাউন এবং মুসাকে নিয়ে এসব আয়াতের মধ্যে সত্য ঘটনা তুলবেন না আসলে ফেরাউন এবং মুসাকে নিয়ে অনেক কাহিনী সংলাপ শিক্ষণীয় বিষয় ফোটে তোলা হয়েছে।

মুসা নবীর কবর কোথায়

ফেরাউন এবং মুসা আঃ আমাদের জন্য উম্মতের জাতির মধ্যে শিক্ষা আছে তার মধ্যে সবচেয়ে গুরুত্ত্বপূর্ণ ইসলামে যে কাহিনী ফোটে উঠেছে সেই বিষয় হচ্ছে মুসা আঃ এবং ফেরাউন এর সময়। মুসা এবং ফেরাউন এই ঘটনার মধ্যে যে শিক্ষাগুলো আছে আমাদের জানা সবচেয়ে বেশি গুরুত্তপূর্ণ এই জন্য এতো বেশি আয়াত নাজিল করা হয়েছে কুরআনে যে গুলো সূরা খুলবেন মুসা আর ফেরাউন। 


মুসা নবীর অলৌকিক ঘটনা

কি কারণে বিশাল বড় শিক্ষা আছে এখন মুসা আঃ ফেরাউনের যুগে জন্মলাভ করলেন তবে ফেরাউনকে যত বেশিই না বলেছিল আগে যে সামনে থেকে একটি আগুন যে তোমার সিংহাসনকে ফুরিয়ে ফেলবে। এই পরিস্তিতে ফেরাউন যেটা করল সমস্ত পুত্র সন্তান যাদের পরিবারে ফেরাউন খোঁজ করে দেখত তখন তাদেরকে জবাই করে দিত। যখন জনগণ বলল আসলে ফেরাউন কাজটি আমাদের করা উচিত নয় তখন ফেরাউন এক বছর কোনো ধরণের পুত্র সন্তানকে জবাই করা থেকে বিরত থাকল।


মুসা আঃ এর জীবনী থেকে প্রাপ্ত শিক্ষা

মুসা আঃ এর ভাইয়ের নামঃ এক বছর মারবে আরেক বছর রাখবে যেই বছর মারল না সেই বছর জন্মলাভ করল মুসা আঃ এর ভাই হারুন আঃ মুসা আঃ এর ভাই হারুন আঃ একজন নবী ছিলেন। আর যেই বছর ফেরাউন মারার কথা সেই বছর জন্মগ্রহণ করলেন মুসা আঃ মুসা আঃ এর মা কিন্তু বিষন চিন্তায় আছেন তার দুই পুত্র সন্তানকে ফেরাউন মায়ের চোখের সামনে জবাই করবে এই নিয়ে মুসা আঃ এর মা খুব কষ্টে রয়েছেন।

Post a Comment

Previous Post Next Post