রক্ত দিলে কি রোজা ভেঙ্গে যায় কি না জেনে নিন

 রমজানে রোজা রাখার সময়ে অনেকেই তাদের রক্ত দেয়া থেকে বিরত থাকেন। কিন্তু একটি সমস্যা হলো অনেকে মনে করে যে রক্ত দেওয়ার পরে তাদের রোজা ভেঙ্গে যায়। কিন্তু এটি সঠিক নয়। রক্ত দেওয়ার পরে রোজা ভেঙ্গে না যায়। বরং এটি আপনার শরীরের জন্য ভাল হয় যখন আপনি রোজা রাখতে চান। রক্ত দেওয়ার পর আপনার শরীর একটি প্রক্রিয়া শুরু করে যা যেন আপনার রক্তচাপ বা হৃদপিন্ডের সমস্যার সাথে সম্পর্কিত হয়। কিন্তু আপনার শরীর পরিস্কার হলে এই সমস্যার সম্ভাবনা কম হয়। তাই রক্ত দিলে রোজা ভেঙ্গে না যায় এমন একটি ধারণাকে ভুলভাবে বিবেচনা করা উচিত নয়।


রক্ত দিলে কি রোজা ভেঙ্গে যায় কি না জেনে নিন

রমজান মাস শুরু হয় এমন সময় যখন মুসলিম সমাজের বেশিরভাগ মানুষ রোজা রাখে। বিশেষত রোজা রাখতে না পারা মানুষরা রক্ত দিতে যেমন হয় তেমনি রোজার ব্যাপারেও সংশয় থাকে। কিন্তু আসলে রক্ত দিলে রোজা ভেঙ্গে না। রক্তদাতার স্বাস্থ্য ঠিক থাকলে তার রক্ত দেওয়া যায় এবং রোজা পুরো মাস রাখা যায়। তবে রক্ত দিলে পরিমাপ নেওয়া হয় যাতে রক্তদাতার স্বাস্থ্য ঠিক থাকতে পারে। এতে রোজা ভেঙ্গে যায় না। তাই রক্ত দিতে পারেন এবং রোজা রাখতে চাইলে রাখতে পারেন।




রোজা হলো আল্লাহর অমুখা উপহার। এটি মুসলিমদের একটি পবিত্র আইন। বিশ্বের বিভিন্ন অঞ্চলে মানুষ রোজা রাখে। সেই বিভিন্ন অঞ্চলে অনেক মানুষ রোগী হয়ে থাকে। তাদের জন্য রোজা পালন করা কঠিন হতে পারে। কিন্তু রোগীদের জন্য রোজা ভেঙ্গে যেতে পারে না। রক্ত দিলে রোজা কেবল ভেঙ্গে যাবে না। কিন্তু রোগীদের জন্য রাতের ফরজ পালন করা থেকে বিরত থাকা উচিত। সেক্ষেত্রে তাকে সেহরী খেতে দেয়া উচিত নয়। সেহরী খেলে রোগী আরাম পাবে না। তাদের জন্য সেহরী খেতে নিজের স্বাস্থ্য বিষয়ক বিবেচনা করে নেওয়া উচিত।



রমজান মাসে রোজাদাররা সাধারণত সকালে সাহুরী করে রোজা রাখেন। কিন্তু কোন উপকার হবে না যদি রোজাদারের স্বাস্থ্য ভাল না থাকে। রক্ত দিতে যদি সমস্যা হয় তবে আপনার কি রোজা ভেঙ্গে যায় তা জেনে নিতে হবে। রক্ত দেওয়ার পর রোজাদারদের শরীরের নির্দিষ্ট পরিমাণ পরিমাণ খুনটি থাকে। রক্ত দেওয়ার পর তার শরীর থেকে রক্ত বের হয়। সেই রক্ত পুনরায় তৈরি হয় এবং শরীরের ওপর প্রভাব ফেলে না। তাই রোজাদার নিশ্চিত হতে পারেন যে রক্ত দিতে পারেন এবং রোজা বর্তমানেই সমাপ্ত হয় না।

Post a Comment

Previous Post Next Post