মাহফিল পোষ্টার ডিজাইন PLP ফাইল ফ্রি ডাউনলোড 2022 - Islamic Plp File

মাহফিল পোষ্টার ডিজাইন PLP ফাইল ফ্রি ডাউনলোড 2022 - Islamic Plp File




কাবা ঘরের পূণনির্মাণ 

নবী মুহাম্মদ ( সাঃ ) -এর বয়স যখন পয়ত্রিশ বৎসর এবং নবুয়ত প্রাপ্তির পাঁচ বছর বাকি তখন কুরাইশগণ কাবা ঘর নতুন করে নির্মাণ করার ইচ্ছা করে । ঘরখানি তখন অত্যন্ত জরাজীর্ণ এবং বন্যার কারণে ভেঙ্গে পড়ার উপক্রম হয়েছিল । 

দেওয়ালগুলো খুব নীচু এবং উপরে কোন ছাদও ছিল না আর গাথুনি এভাবে করা হয়েছিল যে শুধু পাথরের উপর পাথর সাজিয়ে রাখা হয়েছিল । কোন কিছু দিয়ে একটিকে অন্যটির সহিত জরানো ছিল না । দরজা ছিল জমিন বরাবর । 

কাবা শরীফের ধনসম্পদ ঘরের মধ্যে একটা গর্ত এমন করে তার ভিতর রাখা ছিল । কিছু লোক দেওয়াল টপকিয়ে সেখানে পৌছে কাবা ঘরের সম্পদ চুরি করে নিয়ে যেত । নতুন করে নির্মাণ করার সিদ্ধান্ত হওয়ার পূর্বে বনী মুলায়হের এক গোলাম দুয়াইক কাবার ধন সম্পদ চুরি করে ছিল অথবা কোন চোর চুরি করে তার নিকট রেখে দিয়েছিল । 

তার কাছ থেকেই চুরির মাল উদ্ধার করা হয় । বিভিন্ন কারণে কুরাইশরা কাবা ঘরকে মজবুত এবং উঁচু করে ছাদ দেওয়ার চিন্তাভাবনা করলো । সেই সময় এক রোমীয় বণিকের বাণিজ্য জাহাজ সমুদ্রের উত্তাল তরঙ্গে জিদ্দা পোতাশ্রয়ে কারও মতে শুয়াইবাহ পোতাশ্রয়ে যা জিদ্দার পূর্বে পোতাশ্রয় ছিল ।

আঘাত খেয়ে চূর্ণবিচূর্ণ হয়ে যায় । জাহাজের মধ্যে বাকুম নামক একজন রোমীয় স্থপিত ছিল । 

কাঠের কাজের জন্যে মক্কায় একজন কিবতী সূত্রধরও ছিল । জাহাজ ধ্বংস হওয়ার সংবাদ শুনে অলীদ বিন মুগীরা কুরাইশের কিছু লোকজনসহ সেখানে যেয়ে সেই ভাঙ্গা জাহাজ খরিদ করে । বাকুমের সাথে কথাবর্তা বলে তাকে সম্মত করালো যে , কাবা ঘর নির্মাণের কাজ সমাধা করবে । 

তারপর বনী মাখযুমের এক ব্যক্তি আবু ওহাব বিন আমর বিন আয়েস ( যিনি নবী ( সাঃ ) এর পিতার মামা ছিলেন ) উঠে কাবা ঘরের একটা পাথর খুলে পুনরায় যথাস্থানে রেখে বললেন , হে কুরাইশগণ এ নির্মাণ কাজে তোমাদের হালাল উপার্যনের অর্থ লাগবে , এতে ব্যভিচার দ্বারা অর্জিত অর্থ , সুদের দ্বারা অর্জিত অর্থ , জুলুমের দ্বারা উপার্জিত অর্থ যেন নির্মাণ কাজে কেউ লাগাতে না পারে । 

আর একটি বর্ণনায় আছে , এ ঘর নির্মাণে এমন কোন অর্থ লাগাবে না যা তোমরা বলপূর্বক অথবা আত্মীয়তার সম্পর্ক ছিন্ন করে অথবা পারস্পরিক দায়িত্ব লংঘন করে অর্জন করেছ । কিন্তু কুরাইশের লোকজন কাবা ঘর ভেঙ্গে ফেলতে ভয় পেল । অবশেষে অলীদ বিন মুগীরা পুরাতন ঘর ভাঙ্গার জন্যে কোদাল হাতে নিয়ে বললো , হে আল্লাহ ! আমরা দীন থেকে বিচ্যুত হই নাই । আমরা মঙ্গল ছাড়া ঘর ভাঙ্গবো না । এ কথা বলে সে কাবা ঘরের এক অংশে আঘাত করলো । তারপর সে থেমে গেল ।

 তারপর সারারাত লোকজন অপেক্ষা করতে লাগলো যে , অলীদের উপর কোন বিপদ আসে কিনা ? তারা বললো , কোন বিপদ এলে আমরা কাজ বন্ধ করে দিব এবং যে পাথর খুলে ফেলা হয়েছে তা আগের জায়গার রেখে দিব । কোন বিপদ না এলে কাজ চলতে থাকবে । সকাল পর্যন্ত অলীদের উপর কোন বিপদ যখন এলোনা তখন ঘর ভাঙ্গার দায়িত্ব বিভিন্ন দিক থেকে বিভিন্ন গোত্র গ্রহণ করলো । হযরত ইব্রাহিম ( আঃ ) এর তৈরি ভিত্তি পর্যন্ত দেয়ালগুলো ভেঙ্গে ফেলা হলো ।

 তারপর সকল গোত্রের লোক পাথর তুলে নির্মাণ কাজে অংশ গ্রহণ করলো । তারপর যে স্থানে হাজরে আসওয়াদ লাগানো হবে সে স্থান পর্যন্ত গাথুনি হওয়ার পর প্রত্যেক গোত্রই চাইছিল যে এই হাযরে আসওয়াদ পাথর বসানোর মর্যাদা তারা লাভ করবে । 

এই নিয়ে বাকবিতণ্ডা , ঝগড়া ফাসাদ এমনকি শেষ পর্যন্ত লড়াইয়ের উপক্রম হয়ে গেল । চার পাঁচ দিন ধরে এই রকম ঝগড়া বিবাদ চলতে লাগলো । অবশেষে একদিন সকলে পরামর্শ করার জন্যে হারাম শরীফে জমায়েত হল ।

 বনী মাখযুমের এক ব্যক্তি আবু উমাইয়া বিন সগীরা ( অলীদ বিন মুগীরার ভাই ) সকলের চেয়ে বয়সে বড় ছিলেন । তিনি দাঁড়িয়ে প্রস্তাব দিলেন , হে কুরাইশের লোকেরা । 

নিজেদের ঝগড়া মিমাংসার জন্যে এই কথায় একমত হও যে , সকলের আগে যে ব্যক্তি মসজিদের দরজা দিয়ে প্রবেশ করবে সে এ ব্যাপারে মিমাংসা করে দিবে । 

তাঁর প্রস্তাব সবাই মেনে নিল । আল্লাহ পাকের ইচ্ছায় সকলের আগে যিনি মসজিদের দরজা দিয়ে প্রবেশ করলেন তিনি হলেন হযরত মহাম্মদ ( সাঃ ) । লোকজন তাঁকে দেখামাত্র বলে উঠলো ‌‌—

 هذا الامين رضينا هذا محمد

এ যে আমাদের আল আমিন । এর মিমাংসায় আমরা রাজি আছি । এতো মুহাম্মদ ( সাঃ ) এতো সত্যবাদী । মুসনাদে আহম্মদের এক বর্ণনায় আছে উপস্থিত লোকজন তাঁকে দেখা মাত্র বলে উঠলো— I

 اتاكم الامين 

তোমাদের নিকট আল - আমিন অর্থাৎ ( বিশ্বাসী ) এসে গেছে । 

নবী করীম ( সাঃ ) যখন জানতে পারলেন যে , হাযরে আসওয়াদ সংক্রান্ত বিবাদের মিমাংসা তাঁকে করতে হবে । 

তখন তিনি লোকদেরকে বললেন , আপনারা ঝগড়া করবেন না । তখন তিনি একখানা চাদর আনতে বললেন , লোকজন চাদর এনে দিল তিনি তখন সে চাদরের উপরে হাজরে আসওয়াদ নিজ হাতে রেখে দিলেন । তারপর তিনি প্রত্যেক গোত্রের প্রধানকে কাপড়ের এক এক অংশ ধরে হাজরে আসওয়াদ উঠাতে বললেন । 

যেখানে হাজরে আসওয়াদ পাথরটি লাগানো হবে সেখানে পৌঁছার পর নবী করীম ( সাঃ ) নিজ হাতে চাদর থেকে হাজরে আসওয়াদ পাথর খানা উঠিয়ে যথাস্থানে লাগিয়ে দিলেন ।





আমাদের ওয়েব সাইটের বিষয়বস্তু অনুলিপি করা এবং এটি অন্য কোনও ওয়েবসাইটে পুনরায় প্রকাশ করা কঠোরভাবে নিষিদ্ধ। এটি আইনত দন্ডনীয় অপরাধ। সুতরাং সাবধান, আমাদের সাইটের লিখিত সামগ্রী কপি করবেন না।

 

যদি আপনার ডাউনলোড করতে সমস্যা হয় তবে দয়া করে মন্তব্য করুন বা ফেসবুক পেজে আমাদের সাথ যোগাযোগ করুন।

 

  • ডিজাইনার: মামুনুল হক
    • সংস্থা: ইসলামিক পিএলপি ফাইল
    • ফাইল ফর্ম্যাট: জিপ সংরক্ষণাগার।
    • ডিজাইনের ফর্ম্যাট: পিএলপি (পিক্সেলল্যাব প্রকল্প) [জেপিজি সংযুক্ত]।
    • ডিজাইন সফটওয়্যার: পিক্সেলল্যাব
    • ডিজাইনের রেজুলেশন: আল্ট্রা এইচডি।
    • ডিজাইনের রঙ: আরজিবি কালার।
    • প্রিন্ট প্রস্তুত: হ্যাঁ।
    • ডিজাইন সমর্থিত অ্যাপ্লিকেশন: পিক্সেলল্যাব ডার্ক।
    • ডিজাইনের অবজেক্টের ধরণ: স্মার্ট অবজেক্ট।
    • ডিজাইনের ধরণ: প্রিমিয়াম ডিজাইন।
    • নকশা মূল্য: বিনামূল্যে।
    • ডিজাইন কোড : I P F - 03






এখনই ডাউনলোড করুন



পিএলপি কর্নার ✅

ইসলামিক লোগো,মাহফিল পোস্টার,ঈদ শুভেচ্ছা,ইফতার মাহফিল,ভিজিটিং কার্ড, ক্যালেন্ডার,নির্বাচনী পোস্টার ডিজাইন সহ সকল প্রকার পি এল পি ফাইল পাওয়া যাবে।

Post a Comment

Previous Post Next Post