ইফতার মাহফিল ব্যানার ডিজাইন PLP ফাইল ফ্রি ডাউনলোড 2022 - Islamic Plp File

ইফতার মাহফিল ব্যানার ডিজাইন PLP ফাইল ফ্রি ডাউনলোড 2022 - Islamic Plp File




ফিজার যুদ্ধ

ইবনে হিশাম বলেন , নবী করীম ( সাঃ ) -এর বয়স যখন চৌদ্দ পনের বছর তখন ফিজার যুদ্ধ সংঘটিত হয় । ইকদুল ফরিদ ও জওহরীর বর্ণনা মতে ইতোপূর্বে তিনবার ফিজার যুদ্ধ সংঘটিত হয় । চতুর্থ ফিজার যুদ্ধে নবী করীম ( সাঃ ) অংশ গ্রহণ করেন । ইবনে সা'দ বলেন এ যুদ্ধ বিশ হাতি বর্ষে সংঘটিত হয় । জওহরী বলেছেন , কুরাইশগণ এ যুদ্ধকে ফিজার নামে বর্ণনা করার কারণ হলো এ যুদ্ধ হারাম মাসে সংঘটিত হয় ।

যেহেতু হারাম মাসে যুদ্ধ করা পাপকাজ , সেজন্যে কুরাইশেরা বলতো আমরা পাশ করেছি । এ জন্যেই হারাম মাসে যুদ্ধ সংঘটিত হয়েছে । এ কারণে হারাম মাসে এই চারটি যুদ্ধকে ‘ হিরবে ফিজার ’ বলা হয়েছে । । ইবনে ইসহাক , ইবনে সা'দ , বালায়ুরী এবং ইবনে জারীর তারাবী বলেছেন ফিজার যুদ্ধ ২০ হাতি বর্ষে সংঘটিত হয় ।

এই হিসাবে নবী করীম ( সাঃ ) -এর বয়স বিশ বছর হওয়ার কথা এ যুদ্ধে এক পক্ষে ছিল বনী কিনানা যার মধ্যে কুরাইশরাও সামিল ছিল । এবং অপর পক্ষে ছিল কায়স আয়লান যার মধ্যে সাকীফ , হাওয়াযেন প্রভৃতি ছিল । যুদ্ধের কারণ ছিল এই বনী হাওয়াযেনের ওরওয়াতুর রাহহাল নামে এক সর্দার লুমান বিন মুন্‌যির এর বাণিজ্যিক কাফেলাকে তার নিজের নিরাপত্তায় ওকাজ বাজারে যাওয়ার পথ করে দেয় ।

বারবাস বিন কায়স নামে বনী কিনানার জনৈক সর্দার বলে , তুমি কি কিনানার মুকাবেলায় তাকে নিরাপত্তা দান করেছ ? সে বললো হ্যা , এবং সমগ্র দুনিয়ার মুকাবিলায় । এতে বারবাস ভয়ানক রাগান্বিত হয়ে পড়ে । সে নজদের বহিরাগত এলাকায় তায়মান নামক স্থানে ওরওয়াকে হত্যা করে । কুরাইশরা, ওকাজ বাজারে থাকা অবস্থায় এ সংবাদ তাদের কাছে পৌঁছে , সংগে সংগেই তারা হারামের দিকে রওয়ানা হয় ।

হারামের সীমানায় প্রবেশ করার পূর্বেই হাওয়াযেন তাদেরকে ধরে ফেলে এবং সারাদিন যুদ্ধ চলতে থাকে । রাতে কুরাইশরা হারামের সীমার ভিতরে প্রবেশ করে এবং হাওয়াযেন থেমে যায় । তারপর আবার কায়েকদিন যাবত যুদ্ধ চলতে থাকে । এসব যুদ্ধের কোন কোনটাতে নবী করীম ( সাঃ ) এতটুকুও করতেন যে দুশমনের পক্ষ থেকে কোন তীর এসে পড়লে তা তিনি কুড়িয়ে নিয়ে আপন চাচাদেরকে দিতেন । ইবনে সা'দ বলেন , পরে নবী করীম ( সাঃ ) বলতেন , যদি আমি এতে এতুটুকুও অংশগ্রহন না করতাম ভালো হতো ।

সুহায়নী বলেন , নবী করীম ( সাঃ ) এ যুদ্ধে তাঁর চাচাদের সাথে গিয়েছেন বটে কিন্তু যুদ্ধে কার্যত অংশগ্রহণ করেন নাই । নবী হবার পূর্বে এ যুদ্ধ ছাড়া তিনি আর কোন যুদ্ধে অংশগ্রহণ করেন নাই । এ ছাড়া কোন প্রকার সামরিক অভিজ্ঞতাও নাই । ইহা থেকে জানা যায় জাহেলী যুগের যুদ্ধ বিগ্রহ থেকে তিনি ছিলেন পবিত্র । এর মাধ্যমে আমরা এ কথাও জানতে পারি যে , নবী হিসাবে তিনি যে সামরিক নেতৃত্বের অনন্য যোগ্যতা প্রদর্শন করেছিলেন , তা ছিল আল্লাহ প্রদত্ত । তিনি পেশাদার সেনাপতি ছিলেন না । এবং কোন সৈনিকও ছিলেন না ।

মূর্তি পূজার প্রতি ঘৃণা

ছোটবেলা থেকেই শির্ক , মূর্তিপূজার প্রতি নবী করীম ( সাঃ ) -এর চরম ঘৃণা ছিল । প্রাক নবুয়্যত জীবনেও এসব তাঁকে স্পর্শ করতে পারে নাই । হযরত আবদুল্লাহ বিন ওমর ( রাঃ ) -এর একটি বর্ণনায় পাওয়া যায় , একবার প্রতিমাদের উদ্দেশ্যে কুরবানী করা পশুর গোস্ত নবী করীম ( সাঃ ) -কে খেতে দিলে তিনি তা খেতে অস্বীকার করেন । ওরওয়া বিন যুবাইর বর্ণনা করেন , আমার নিকট হযরত খাদিজা ( রাঃ ) -এর এক প্রতিবেশি এ কথা বলেন , আমি নবী করীম ( সাঃ ) -কে হযরত খাদিজা ( রাঃ ) -কে লক্ষ্য করে একথা বলতে শুনলাম - হে খাদিজা ! খোদার কসম , লাত ও মানাতের ইবাদত কখনো করবো না ।

খোদার কসম আমি তাদের এবাদত কখনও করব না । জবাবে হযরত খদিজা ( রাঃ ) বলেছিলেন , রাসূল লাত আর রাসূল মানাত । এ ঘটনার পর যে প্রতিবেশি হযরত ওরওয়াকে বলে যে , কুরাইশরা রাতে ঘুমোবার আগে এ প্রতিমা দুটির পূজা করত । সম্ভবত এ ঘটনা নবী করীম ( সাঃ ) -এর দাম্পত্য জীবনের প্রথম দিকে ঘটেছিল ।



আমাদের ওয়েব সাইটের বিষয়বস্তু অনুলিপি করা এবং এটি অন্য কোনও ওয়েবসাইটে পুনরায় প্রকাশ করা কঠোরভাবে নিষিদ্ধ। এটি আইনত দন্ডনীয় অপরাধ। সুতরাং সাবধান, আমাদের সাইটের লিখিত সামগ্রী কপি করবেন না।

 

যদি আপনার ডাউনলোড করতে সমস্যা হয় তবে দয়া করে মন্তব্য করুন বা ফেসবুক পেজে আমাদের সাথ যোগাযোগ করুন।

 

  • ডিজাইনার: মামুনুল হক
    • সংস্থা: ইসলামিক পিএলপি ফাইল
    • ফাইল ফর্ম্যাট: জিপ সংরক্ষণাগার।
    • ডিজাইনের ফর্ম্যাট: পিএলপি (পিক্সেলল্যাব প্রকল্প) [জেপিজি সংযুক্ত]।
    • ডিজাইন সফটওয়্যার: পিক্সেলল্যাব
    • ডিজাইনের রেজুলেশন: আল্ট্রা এইচডি।
    • ডিজাইনের রঙ: আরজিবি কালার।
    • প্রিন্ট প্রস্তুত: হ্যাঁ।
    • ডিজাইন সমর্থিত অ্যাপ্লিকেশন: পিক্সেলল্যাব ডার্ক।
    • ডিজাইনের অবজেক্টের ধরণ: স্মার্ট অবজেক্ট।
    • ডিজাইনের ধরণ: প্রিমিয়াম ডিজাইন।
    • নকশা মূল্য: বিনামূল্যে।
    • ডিজাইন কোড : I P F - 26






এখনই ডাউনলোড করুন



1 Comments

Previous Post Next Post