মাহফিল ষ্টেজ ব্যানার ডিজাইন PLP ফাইল ফ্রি ডাউনলোড 2022 - Islamic Plp File

মাহফিল ষ্টেজ ব্যানার ডিজাইন PLP ফাইল ফ্রি ডাউনলোড 2022 - Islamic Plp File




হযরত খাদিজা ( রাঃ ) -এর ব্যবসায় অংশগ্রহণ


বাল্যকাল থেকেই নবী পাক ( সাঃ ) -এর যে স্বাভাবিক কর্মদক্ষতা একটা সীমিত পরিমণ্ডলে সুপরিচিত ছিল । তা তাঁর বিশ পঁচিশ বৎসর বয়সকালে সমগ্র কুরাইশ গোত্রের মধ্যে প্রকাশ হতে থাকে । তাঁর ভদ্রতা , বিশ্বস্ততা ও নির্ভরযোগ্যতা , সত্যপ্রিয়তা , মধুর চরিত্র , সততা গম্ভীর্য , বুদ্ধিমত্তা , আত্মসংযম , ধৈর্য ও আত্মসম্মান , মহানুভবতা , নেতৃত্বের গুণাবলী তাঁর মধ্যে এক একটি মহৎ গুণের বিকাশ ঘটতে থাকে যার জন্য তাঁর প্রতি মানুষের মনে গভীর শ্রদ্ধা ও আস্থা সৃষ্টি হতে থাকে এবং তার প্রভাব ও তাদের উপর বিস্তার করে ।

এ সময়েই হযরত খাদিজা ( রাঃ ) নবী করীম ( সাঃ ) এর সাথে ব্যবসায় অংশীদারিত্বের সিদ্ধান্ত নেন । হযরত খাদিজা ( রাঃ ) কুরাইশদের মধ্যে তাঁর সতীত্ব ও পবিত্র চরিত্রের জন্যে ' তাহেরা ' উপাধিতে ভূষিত ছিলেন । তাহেরা অর্থ পূত - পবিত্র । সমস্ত গোত্রের জন্য তাকে তাঁর বুদ্ধিমত্তা , দূরদর্শিতা , উন্নত চরিত্র ও বিবিধ গুণাবলীর জন্যে অত্যন্ত শ্রদ্ধার চোখে দেখা হত । সে সাথে আল্লাহ পাক তাকে দৈহিক সৌন্দর্যও দান করেছিলেন । কুরাইশদের কোন রমনী তাঁর চেয়ে বেশি সম্পদশালী ছিল না ।

অনেক সময় কুরাইশদের অর্ধেক ব্যবসায়ী কাফেলা শুধু হযরত খাদিজা ( রাঃ ) -এর মাল সম্পদের উপর নির্ভর করতো । তাঁর প্রথম বিবাহ হয় আবু হালা বিন যুরারা তামিরীর সাথে । তার ঔরসে দুই সন্তান হিন্দ ও হালা জন্মগ্রহণ করে । নবীর যুগে উভয়েই মুসলমান হয় । আবুহালার মৃত্যুর পর তিনি বিধবা রয়ে যান । তিনি তাঁর মাল সম্পদ দিয়ে ব্যবসা - বাণিজ্য করতেন এবং কোন ব্যক্তির মাধ্যমে তাঁর ব্যবসায়ী মাল পাঠালে লাভের নির্ধারিত অংশ গ্রহন করতেন ।

নবী করীম ( সাঃ ) -এর সত্যবাদিতা , নির্ভরযোগ্যতা এবং উন্নত চরিত্রের কথা যখন হযরত খাদিজা ( রাঃ ) জানতে পারেন , তখন তিনি তাকে বলেন , আপনি আমার ব্যবসায়ের মাল নিয়ে শাম দেশে যান । অন্য লোককে মুনাফার যে অংশ দিয়ে থাকি আপনাকে তার চেয়ে বেশি অংশ দেব , ইহা ইবনে ইসহাক বর্ণনা করেন । আর এক বর্ণনা ইবনে সা'দ নুফায়সা বিন্তে মুনইয়া থেকে উদ্ধৃত যার বিস্তারিত বিবরণ যুরকানী দিয়েছেন , তা হচ্ছে , আবু তালিব নবী করীম ( সাঃ ) -কে বলেন , ভাইপো , আমিত্ত মালদার লোক নই । আমাদের অবস্থা খারাপ হচ্ছে ।

আর আমাদের নিকট কোন ব্যবসার মালও নেই , তোমার গোত্র যে কাফেলা শাম দেশে পাঠাচ্ছে , তার রওয়ানা হওয়ার সময় আসন্ন । খাদিজাও এ কাফেলার সাথে তার মাল কারো হাতে পাঠাতে চায় । তুমি তার নিকট গেলে অন্যান্যের চেয়ে বরং তোমাকেই অগ্রাধিকার দিবে । কারণ সে তোমার পবিত্র চরিত্রের কথা জানে । নবী করীম ( সাঃ ) বললেন , হয়তো খাদিজা নিজে একাজের জন্য ডেকে পাঠাবেন ।

আবু তালিব বললেন , আমার ভয় হয় সে অন্য কাউকে বেছে না নেয় । চাচা ভাতিজার একথাটাও হযরত খাদিজা ( রাঃ ) জানতে পারেন । কিন্তু নবী করীম ( সাঃ ) -এর কথাই ঠিক হলো , কারণ হযরত খাদিজা ( রাঃ ) প্রথমে ব্যবসার জন্য সংবাদ পাঠিয়েছেন । আর একটি বর্ণনায় পাওয়া যায় , আবু তালিব হযরত খাদিজা ( রাঃ ) -কে গিয়ে বলেন খাদিজা , তুমি কি পছন্দ কর যে তোমার ব্যবসার জন্য অন্য কারও খেদমত নেয়ার পরিবর্তে মুহাম্মদ ( সাঃ ) এর সাথে কথা ঠিক করে ফেলবে । খাদিজা ( রাঃ ) জবাবে বললেন , আপনি যদি দূরের কোন অপছন্দনীয় লোকের কথা বলতেন তা মেনে নিতাম । আপনি এমন লোকের কথা বলছেন যে নিকটের বন্ধু ।

হযরত খাদিজা ( রাঃ ) -এর সাথে নবী করীম ( সাঃ ) -এর ব্যবসার কথা ঠিক হয়ে যায় এবং তিনি তাঁর গোলাম মায়সারাকে নবী করীম ( সাঃ ) -এর সাথে দিয়ে দিলেন । এ সফর শুরু হয় ২৫ হাতি বর্ষে জিলহাজ্ব মাসের ১৫/১৬ তারিখে । পথে মায়সারা নবী করীম ( সাঃ ) -এর স্বভাব চরিত্র ও মহৎ গুণাবলী দেখে তার প্রতি অতিশয় মুগ্ধ হয়ে যায় ।

ব্যবসার কাজ শেষ করে মক্কায় ফিরে মায়সারা সমস্ত বিবরণ হযরত খাদিজা ( রাঃ ) কে দেন । ব্যবসায়ে নবী করীম ( সাঃ ) বিশেষ সাফল্য লাভ করেন । এর আগে অন্যান্য লোকেরা যে পরিমাণ মুনাফা খাদিজা ( রাঃ ) -কে দিত নবী করীম ( সাঃ ) তার দ্বিগুণ মুনাফা এনে দেন । এবং হযরত খাদিজা ( রাঃ ) -র যে পরিমান মুনাফা নবী করীম ( সাঃ ) -কে দেয়ার কথা বলেছিলেন তিনি তার দ্বিগুণ মুনাফা দিলেন ।





আমাদের ওয়েব সাইটের বিষয়বস্তু অনুলিপি করা এবং এটি অন্য কোনও ওয়েবসাইটে পুনরায় প্রকাশ করা কঠোরভাবে নিষিদ্ধ। এটি আইনত দন্ডনীয় অপরাধ। সুতরাং সাবধান, আমাদের সাইটের লিখিত সামগ্রী কপি করবেন না।

 

যদি আপনার ডাউনলোড করতে সমস্যা হয় তবে দয়া করে মন্তব্য করুন বা ফেসবুক পেজে আমাদের সাথ যোগাযোগ করুন।

 

  • ডিজাইনার: মামুনুল হক
    • সংস্থা: ইসলামিক পিএলপি ফাইল
    • ফাইল ফর্ম্যাট: জিপ সংরক্ষণাগার।
    • ডিজাইনের ফর্ম্যাট: পিএলপি (পিক্সেলল্যাব প্রকল্প) [জেপিজি সংযুক্ত]।
    • ডিজাইন সফটওয়্যার: পিক্সেলল্যাব
    • ডিজাইনের রেজুলেশন: আল্ট্রা এইচডি।
    • ডিজাইনের রঙ: আরজিবি কালার।
    • প্রিন্ট প্রস্তুত: হ্যাঁ।
    • ডিজাইন সমর্থিত অ্যাপ্লিকেশন: পিক্সেলল্যাব ডার্ক।
    • ডিজাইনের অবজেক্টের ধরণ: স্মার্ট অবজেক্ট।
    • ডিজাইনের ধরণ: প্রিমিয়াম ডিজাইন।
    • নকশা মূল্য: বিনামূল্যে।
    • ডিজাইন কোড : I P F - 27






এখনই ডাউনলোড করুন



Post a Comment

Previous Post Next Post