মেয়েদের বোরকা পড়ার সঠিক নিয়ম - পর্দা করার সঠিক নিয়ম

হিউম্যান রাইটস ওয়াচের সিনিয়র আফগানিস্তান গবেষক হিদার বার তালেবানদের উপর সমন্বিত চাপ প্রয়োগের জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়েছেন। বয়স্ক বোরকা পরা নারীদের দেখতে বুড়োদের মতো। আমিরাতি বোরকা হল সংযুক্ত আরব আমিরাতে মহিলাদের বিনয়ের একটি ক্লাসিক স্টাইল। এই বোনা আনুষঙ্গিক সূক্ষ্ম সিল্কের তৈরি সাধারণত বিবাহিত নারীরা বিবাহিত দম্পতি এবং বিবাহ বিহীন মহিলাদের মধ্যে পার্থক্য করার জন্য পরিধান করে। কোরাইজা বোরকা নামের বোরকা কারিগরি প্রজন্মের পর প্রজন্ম ধরে বোরকা সেলাই করে জীবিকা নির্বাহ করে আসছেন কীভাবে মা থেকে মেয়ের হাতে তুলে দেওয়া হয়েছে।


মেয়েদের বোরকা পড়ার সঠিক নিয়ম

আমিরাতি বোরকা এবং নেকাব সম্পর্কে বেশ কয়েকটি দাবি করা হয়েছে যুক্তি দিয়ে যে তারা অসামাজিক অনগ্রসর বৈষম্যমূলক এবং ইসলামিক নয়। এই সিদ্ধান্তটি এমন এক সময়ে সম্ভাব্য আন্তর্জাতিক দাতাদের কাছ থেকে স্বীকৃতি পাওয়ার জন্য তালেবানের প্রচেষ্টাকে ব্যাহত করছে এমন দেশটি ক্রমবর্ধমান মানবিক সংকটে নিমজ্জিত।




বোরকা পরা অল্প বয়সী মহিলারা তাদের চেহারা তুলে ধরে যা বিগত প্রজন্মের মহিলারা যা পরে থাকতে পারে তার থেকে সম্পূর্ণ আলাদা। সমস্ত সম্মানিত আফগান মহিলাদের জন্য হাজিব পরা আবশ্যক এবং সর্বোত্তম হাজির হল চাদরি মাথা থেকে পা পর্যন্ত বোরকা যা আমাদের ঐতিহ্যের অংশ এবং সম্মানজনক শির মোহাম্মদ পুণ্য ও উপ মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা একটি বিবৃতিতে বলেছেন।


পর্দা করার সঠিক নিয়ম

এটি ঐতিহাসিকভাবে ভারত থেকে পাঠানো হয়েছিল এবং খরচ এবং গুণমান বৈচিত্র্যময় ছিল। ধনী মহিলারা লাল ছিল সবচেয়ে ব্যয়বহুল যা খুঁজছিলেন। গত আগস্টে ক্ষমতা গ্রহণের পর থেকে তালেবান নেতৃত্ব নিজেদের মধ্যে ঝগড়া করছে কারণ তারা যুদ্ধ থেকে শাসনব্যবস্থায় রূপান্তরের লড়াই করছে। এটি কট্টরপন্থীদের তাদের মধ্যে আরও বাস্তববাদী এর বিরুদ্ধে দাঁড় করিয়েছে।


নারীদের পূর্ণাঙ্গ পর্দা কীভাবে করা হয়

পুস্তিকাটি একটি ইসলামী দৃষ্টিকোণ থেকে বোরকা এবং নিকাব সম্বোধন করে এবং এই পোশাক পরিধান সংক্রান্ত বিভিন্ন অভিযোগ ও অভিযোগের সমাধান করে। আফগানিস্তানে বছরের পর বছর ধরে মহিলাদের সহায়তাকারী ইতালীয় বেসরকারি সংস্থা এর একজন মুখপাত্র বলেছেন নতুন ডিক্রি তাদের পক্ষে গিলতে বিশেষভাবে কঠিন হবে কারণ তারা তালেবান দখলের আগ পর্যন্ত আপেক্ষিক স্বাধীনতায় বসবাস করেছিল।



শরিয়া শুধুমাত্র আইনের একটি সেট নয় বরং একটি আদর্শ যা ইসলামিক জীবন ব্যবস্থাকে অন্তর্ভুক্ত করে ব্যবসায়িক লেনদেন থেকে খাদ্য পর্যন্ত বিষয়গুলিকে কভার করে। বোরকা এবং নিকাব একটি উত্তেজনাপূর্ণ বিতর্ক এবং বিতর্কিত বিষয় হয়ে উঠেছে। কিছু দেশ এই ধরনের ধর্মীয় পোশাকের ব্যবহার নিষিদ্ধ করেছে অন্যরা এর ব্যবহার সীমাবদ্ধ বা সীমিত করার পরিকল্পনা করেছে।


read More:- ভাই বোন সম্পর্ক নিয়ে - স্ট্যাটাস - উক্তি কিছু কথা - ২০২২


বছরের পর বছর ধরে বোরকা সংযুক্ত আরব আমিরাত যথেষ্ট বিকশিত হয়েছে। ঐতিহাসিকভাবে বোরকাটি ছিল অনেক বড় এবং বুকের বেশিরভাগ অংশ কে সুরক্ষিত রাখতে এবং সারাদিন বৃদ্ধ ও যুবতী মহিলারা বোরকা পরিধান করত। আজকের কাপড় এবং ডিজাইন আলাদা কিন্তু এই বৈচিত্র গুলি বোরকার মধ্যে অল্পবয়সী মহিলাদের মধ্যে আরও বিশিষ্ট।



আল শীল বা কাশফ আল মাহাত্তা নামক ফ্যাব্রিক ফিটিং বোরকার একটি অপরিহার্য উপাদান। তিনি টুইটারে লিখেছেন তালেবানের নারী অধিকারের উপর ক্রমবর্ধমান আক্রমণের জন্য একটি গুরুতর এবং কৌশলগত প্রতিক্রিয়ার জন্য এটি অনেক অতীত। ইসলামের পবিত্র গ্রন্থ কোরআন শরীয়া শব্দটি ব্যবহার করে আল্লাহ কর্তৃক প্রদত্ত নাযিলকৃত নির্দেশনা ও নির্দেশাবলী বোঝাতে।

Post a Comment

Previous Post Next Post