ছেলেদের ইসলামিক নাম অর্থসহ | ছেলে শিশুর নাম

ইসলামিক ছেলের নাম এটা বড় একটা জিনিস কোনো ব্যক্তির নাম দিয়ে তার ব্যক্তিত্ব ফোটে উঠে নাম রাখার ক্ষেত্রে এমন ভাবে চিন্তা করতে হবে বা আমাদের করা উচিত আজকে শিশু আগামী দিনের ভবিষৎ সুতরাং তার নামটা ছোটবেলায় এমনভাবে রাখা যেন ও বড় হয়ে যাওয়ার পর এটা মানুষ নিয়ে কোনো মন্তব্য না করে তারপর হাসি তামাশা না মানায়। বরং এমন নাম হওয়া উচিত যে নামের কারণে যে যত বড় হউক না কেন কোনোভাবেই যেন তার ব্যক্তিত্ব মাঝে আঘাত না পায় বরং তার নামের কারণে তার জীবনে সুন্দর দিক ফোটে উঠে। 


ছেলে শিশুর নাম

নামের ব্যাপারে ইসলামে অনেক গুরুত্ব বিষয় রয়েছে নবী করিম সাঃ বলেছেন যে কিয়ামতের দিন তোমাদের নাম নিয়ে বাবাদের নাম নিয়ে কোটি কোটি মানুষের সামনে ডাকা হবে এবং নাম নিয়ে বিচার হবে। কোনো দিবসের দিনে বিচারের কার্যকলাপের তখন মহান আল্লাহ তায়ালা সকল মানুষের নাম ধরে ডাকবেন যে সেখানে নাম যদি হয় হাস্যকর তখন আমাদের জন্য হবে লজ্জাজনক তোমরা তোমাদের ইসলামিক ছেলেদের জন্য সুন্দর নাম খোঁজে বা বের করে নামটি রাখতে পারো এতে মহান আল্লাহর কাছে সুনির্দিষ্ট থাকবে আখিরাতে এই নাম নিয়ে মহান আল্লাহ তায়ালা খুশি হবেন আমাদের এমন নাম রাখা উচিত সেই দিকে আমাদের খেয়াল রাখতে হবে।


 

ইসলামিক ছেলেদের নাম ও অর্থসহ

 

মোসাদ্দেক অর্থ প্রত্যায়নকারী

মুরশেদ অর্থ পথ প্রদর্শক

মাহবুব অর্থ প্রিয় বন্ধু

আবরার করিম অর্থ ন্যায়বান দয়ালু

আবরার আখলাক অর্থ ন্যায়বান চরিত্র

মুহিব অর্থ প্রেমিক

মুজাহিদ অর্থ ধর্মযোদ্ধা

মাসুদ অর্থ সৌভাগ্যবান

জাওয়াদ অর্থ দানশীল

জামাল অর্থ সৌন্দর্য

ইশরাক অর্থ প্রভাত

ফয়সাল অর্থ বিচারক

বখতিয়ার অর্থ সৌভাগ্যবান

আনসার অর্থ সাহায্যকারী

আমের অর্থ শাসক




 

আবরার জাওয়াদ অর্থ ন্যায়বান দানশীল

আসির আবরার অর্থ ন্যায়বান

আকবর অর্থ মহান

আসেফ অর্থ যোগ্য ব্যক্তি

আশহাব অর্থ বীর

আজিম অর্থ শক্তিশালী

আজিজ অর্থ ক্ষমতাবান

আহমাদ অর্থ অতি প্রশংসনীয়

আহরাম অর্থ স্বাধীন

আহবান অর্থ বন্ধু

আবসার অর্থ দৃষ্টি

আবরার অর্থ ন্যায়বান

আবরার জামিল অর্থ ন্যায়বান সুন্দর

আজমাইন ইকতিদার অর্থ পূর্নক্ষমতা

আজমাইন ইনকিয়াদ অর্থ পূর্ণ বাধ্যতা



 

জাহিন অর্থ বিচক্ষণ

জাহিন আনসার অর্থ বিচক্ষণ বন্ধু

তাজওয়ার অর্থ রাজা

জাফর অর্থ বিজয়

জাফর আনজুম অর্থ বিজয়ী তারা

জাকের অর্থ কৃতজ্ঞ

জাকের আনসার অর্থ কৃতজ্ঞ বন্ধু

জাওয়াদ মাহতাব অর্থ দানশীল চাঁদ

আওসা অর্থ গুণাবলী

মাহতাব অর্থ চাঁদ

আয়মান নির্ভীক

আকবর আওসাফ অর্থ মহান গুণাবলী

আশহাব অর্থ বীর

আরশাদ অর্থ সবচাইতে সৎ

আরিফ আওসাফ অর্থ উচ্চ গুণাবলী

আমাদ আওসাফ অর্থ অতি প্রশংসনীয় গুণাবলী

আবরার জলীল অর্থ ন্যায়বান মহান



ছেলেদের ইসলামিক নাম অর্থসহ

ইসলামিক নাম কেউ অবহেলার সাথে না রেখে চমৎকার একটি নাম আপনার শিশুর জন্য রাখা উচিত। আমাদের সমাজে কিন্তু হাস্যকর নাম শোনা যায় আপনাদের সামনে আমরা নতুন নতুন ইসলামিক নাম এবং অর্থসহ দেওয়া হয়েছে। এক চাচা তার বেড়ানোর জন্য এসে খাওয়া দাওয়া পূর্বে বলল বাতিজা তোমার দুইটা ছেলে মেয়ে হয়েছে তাদের নাম কি রেখেছ আমার সাথে কোনো পরিচয় করিয়ে দেন। ভাতিজা তার ছেলে মেয়েদের সাথে পরিচয় করার জন্য তাদেরকে ডেকে আনা হয় তার ছেলের নাম ব্রাশফায়ার বলে চাচার সামনে ডেকে আনা হয়।

 



এখন যখন ব্রাশফায়ার বলে ডেকেছে তখন চাচা মনে করেছে আমাকে বোধ হয় আজকে ব্রাশফায়ার করে দিবে চাচাত খাবার রেখে ভয় পেয়ে গেছে চাচা ও দৌড়াচ্ছে পেছনে ভাতিজা ও দৌড়াচ্ছে চাচা বলছে আমার অনেক বয়স হয়ে গেছে আমি বৃদ্ধ তোমার সাথে আমি পারব না আমাকে ব্রাশফায়ার করে মেরো না। তখন ভাতিজা পেছন থেকে সান্তনা দিয়ে বলে আপনাকে ব্রাশফায়ার করার জন্য ব্রাশফায়ার ডাকি নাই মূলত আমার ছেলের নাম রাখা হয়েছে ব্রাশফায়ার। এখন এই ঘটনা বলার একটাই কারণ আমরা যারা শিশুদের নাম রাখব তারা ইসলামিক নাম দৃষ্টি সুন্দর নাম রাখবেন তাতে ইসলামিক সুন্দর নাম রাখলে মহান আল্লাহ তায়ালা এই নামের উপর সুন্তুষ্ট থাকেন। তাই আমরা ইসলামিক নাম রাখার চেষ্টা করব তাতে আমাদের পরকালে আল্লাহ তায়ালার সামনে সুনির্দিষ্ট বা ভদ্রতা বজায় থাকবে।

Post a Comment

Previous Post Next Post