Logo Design Plp File Free Download 2022 - Islamic Plp File

Logo Design Plp File Free Download 2022 - Islamic Plp File, I P F - 19


ক্রুসেড - উমরু দরবেশ, - চতুর্থ পর্ব

- আসাদ বিন হাফিজ

সেই সুদানী মুসলমান , যার কথা আপনাকে একটু আগে বলেছি , তার কথা আমার সারা জীবন মনে থাকবে । তারপর এলেন আপনি । আপনার কথাও আমি চিরদিন সম্মান ও শ্রদ্ধার সাথে স্মরণ করবো । আপনার সামান্য একটু কথা আমার মধ্যে এক নতুন আবেগ ও অনুভূতির জন্ম দিয়েছে । আমার মনে হচ্ছে , আমিও মানুষ , আমারও প্রাণ আছে । আপনি আমার মনে এ কোন আত্মা জাগিয়ে দিলেন ? অন্যেরা আমাকে কেবল ভোগের সামগ্রী মনে করে । এতদিন আমিও নিজেকে তাই ভাবতাম । আপনি আমার মনে এ কোন সুর সৃষ্টি করলেন ? '

‘ আশী ! তুমি তো সেই মানুষ , যাকে আল্লাই তাঁর শ্রেষ্ঠ সৃষ্টি বলেছেন । তোমার এ দেহের মাঝেই আছে আত্মা ও বিবেক 1 তুমি তোমার বিবেকের কথা কান পেতে শোন , বুঝতে পারবে তুমি কে ? সবাই তোমাকে ভোগের সামগ্রী মনে করে , কিন্তু আল্লাহ তোমাকে যে জ্ঞান ও বুদ্ধি দিয়েছেন , তার কাছে জিজ্ঞেস করো , তুমি কে ? ' উমরু দরবেশ বললো ।

‘ আমি এক মনোরম সুমিষ্ট বিষ । ' আশী বললো , ' পাথরকে গলিয়ে মোম করার ট্রেনিং দেয়া হয়েছে আমাকে । আমি কোন কোমলমতি সরল - সহজ গ্রাম্য মেয়ে নই । আমি অত্যাচারী শাসকের তলোয়ার লুটাতে পারি আমার পদতলে । ধ্যান ভাঙাতে পারি মুনি - ঋষির । কিন্তু আপনার কথা শুনে মনে হচ্ছে , আমি এখন এমন মোম , যার কোন দাহ্যগুণ নেই , সে আর পাথরকে গলাবে কি করে ? '

‘ এটা আমার কথার প্রভাব নয় ! ' উমরু দরবেশ বললো , “ এটা ঘটেছে তোমার ভেতরে সত্যের প্রতি যে টান আছে , সে টানের কারণে । তোমার বিবেক তোমাকে শাসন করছে । রক্তের বন্ধনের মধ্যে যে উষ্ণতা , সেই উষ্ণতার জন্য হাহাকার জুড়ে দিয়েছে তোমার হৃদয় । আমি তো কেবল তোমাকে রক্তের সম্পর্কের ব্যাপারে সামান্য সজাগ করে দিয়েছি । তুমি কারো মেয়ে , কারো বোন । কারো তুমি আদরের ধন , আবার কারো কাছে সম্মান , শ্রদ্ধা ও ভালবাসার পাত্র । তোমার স্নেহের কাঙাল’কেউ , আবার কারো স্নেহ পাবার জন্য তোমার মন আকুলি বিকুলি করে । এই আত্মীয়তার বন্ধনের কারণে লোক ভেদে তোমার পরিচয় হয় ভিন্ন ভিন্ন । এভাবেই গড়ে উঠে সমাজ , সভ্যতা । বিচিত্র বন্ধনে জড়িয়ে পড়ে মানুষ । নানা রকম সুর - ছন্দ , রূপ - রস , বর্ণ - গন্ধ ও চিত্তের বিত্ত বৈভবে ভরে ওঠে আল্লাহর এ সাজানো বাগান । মানুষ কোন জড় পদার্থ নয় যে , ভোগের মত স্থূল কোন একক উদ্দেশ্যে তাকে সৃষ্টি করা হয়েছে ।

" সম্মোহিতের মত তার কথা গিলছিল আশী । কখনো কল্পনার পাখা মেলে হারিয়ে যাচ্ছিল পাহাড়ে - জঙ্গলে । কখনো স্বপ্নের তরীতে পাড়ি দিচ্ছিল দরিয়া , সাগর । একজন কথা বলছিল নিজের ভেতর নিমগ্ন হয়ে , অন্যজন আত্মমগ্ন হয়ে শুনছিল তার কথা । উমরু দরবেশের চোখের দৃষ্টি চষে ফিরছিল পৃথিবীর প্রান্তর , আশী ডুবে গিয়েছিল ভাবনার অতল তলে ।

রাত গভীর থেকে গভীরতর হচ্ছে । কখন যে ঘুমের ঘোরে আচ্ছন্ন হয়ে গেল আশী , নিজেই টের পেলো না । তার চোখ বন্ধ হয়ে গেলো । পালঙ্কের ওপর বসে ছিল সে , সেখানেই কাত হয়ে পড়লো । সকালে যখন সে চোখ খুললো , দেখলো পালঙ্কের ওপর শুয়ে আছে সে , উমরু দরবেশ নিচে বিছানা পেতে তখনো ঘুমুচ্ছে ।

সে উমরু দরবেশকে না জাগিয়ে তার দিকে অপলক চোখে তাকিয়ে রইলো । মনের ভেতর অনুভব করলো , দুরন্ত সাইমুম ঝড়ের অসহ্য দাপাদাপি । গালে হাত দিয়ে তন্ময় হয়ে বসে রইলো আশী । এক সময় অনুভব করলো , তার দু'চোখ থেকে নেমে এসেছে অশ্রুর দু’টি ক্ষীণ ধারা । সে আশ্চর্য হলো , তার চোখেও অশ্রু আছে ! জীবনে এত দুঃখ পেয়েছে , কই , কখনো তো কান্না পায়নি ! সে উমরু দরবেশের পাশে নতজানু হয়ে বসলো । তার হাত ধরে তুলে নিজের চোখের সাথে লাগালো । উমরু দরবেশের ঘুম ভেঙ্গে গেল । চঞ্চল হয়ে উঠে বসলো সে । আশীর থমথমে মুখের দিকে তাকিয়ে অবাক হলো । আশী তার হাত ছেড়ে দিল , কিন্তু মুখে কিছু বললো না । সে এ কথাও বললো না , আমাকে পালঙ্কে শুইয়ে আপনার নিচে শোয়া উচিত হয়নি । সে নীরবে কামরা থেকে বেরিয়ে গেল এবং একটু পর অজুর পানি নিয়ে ফিরে এলো । উমরু দরবেশ অর্জু করে ফজরের নামাজে দাঁড়িয়ে গেল । আশী ধীর পদক্ষেপে বেরিয়ে গেল কামরা থেকে ।

সকালে নাস্তার পরে সুদানী সেনাপতি দুই খৃস্টান উপদেষ্টাকে নিয়ে আবার দেখা করলো উমরু দরবেশের সাথে । উমরু দরবেশ তাদের বললো , আমার একটি কথা আপনারা ভালভাবে শুনে নিন।  আমাকে যে কাজের ভার দিয়েছেন সেটা ইসহাকের এলাকা । আমার চেয়ে ওই এলাকায় ইসহাকের প্রভাব অনেক বেশী । ইসহাকের সহযোগিতা পেলে সহজেই আপনাদের উদ্দেশ্য সফল করা যাবে । আপনারা ইসহাককে দলে টানতে চেষ্টা করুন ।

এ জন্য হেন চেষ্টা নেই , যা আমরা করিনি । লোভ , ভয় , নির্যাতন কোনটাই বাদ রাখিনি । কিন্তু সে আমাদের প্রস্তাব কিছুতেই গিলছে না । ' বললো সেনাপতি ।

আপনাদের সে শত্রু মনে করে , তাই আপনাদের কোন প্রস্তাব সে কবুল করেনি । সে খুব দৃঢ় চরিত্রের লোক । কোন রকম নির্যাতন , উৎপীড়ন করে তাকে আপনারা বশ করতে পারবেন না । কিন্তু আমি তার শত্রু নই , আমার কথাকে সে নিশ্চয়ই গুরুত্ব দেবে । আমার কথা হচ্ছে , আমি যখন আপনাদের দলে যোগ দিয়েই ফেলেছি , তখন তাকেই বা দূরে থাকতে দেবো কেন ? আমি তার জন্য অন্য রকম ফাঁদ পাতবো । দেখা যাক , সে ফাঁদ কেটে সে বেরিয়ে যেতে পারে কিনা ! সে জন্য আমার প্রস্তাব হচ্ছে , তার ওপর আর কোন নির্যাতন করবেন না । তাকে মুক্ত আলো - বাতাসে এনে সুস্থ করে তুলুন । অসহ্য যাতনার কারণে তার মাথা হয়তো বিগড়ে গেছে । এ অবস্থায় কোন কিছু সে ভাল ভাবে চিন্তা করতে পারবে না । তাকে একটু সুস্থ হতে দিন । কারাগার থেকে বের করে ভাল কামরায় রাখুন । সে আমার বন্ধু । একটু সুস্থ হলে পুরনো বন্ধুত্বের রেশ ধরে তার সাথে দেখা করবো আমি । আমার বিশ্বাস , আপনারা যা পারেননি , বন্ধুত্বের দোহাই দিয়ে আমি তা ঠিকই আদায় করে নিতে পারবো ।

তার ব্যাপারে আমরা নিরাশ হয়ে পড়েছি । যদি তুমি ব্যর্থ হও ? ' ‘ ব্যর্থ আমি হবো না । সে হবে আমার প্রথম টার্গেট । আপনারা জানেন না , ভাল মানুষ খারাপ হলে সে কতোটা খারাপ হতে পারে । শয়তান কাউকে নষ্ট করতে ব্যর্থ হলে নাকি বাঁকা পথ ধরে । সারা রাত নফল নামাজে দাঁড় করিয়ে রেখে মুসল্লীর ফজর কাজা করিয়ে দেয় । আমিও সেই পথ ধরবো । এমন সুন্দর করে ছলনা ও মিথ্যা পরিবেশন করবো , সে টেরও পাবে না , তাকে ভুলিয়ে ভালিয়ে ভুল পথে নিয়ে যাচ্ছি । তারপরও বলছি , যদি একান্তই ব্যর্থ হই , তখন আপনারা তার সঙ্গে যেমন খুশী ব্যবহার করতে পারবেন ।

সুদানী সেনাপতি বললো , “ ঠিক আছে , তাই হবে ।
খৃস্টান উপদেষ্টারা উমরু দরবেশকে ট্রেনিং দিতে আরম্ভ করলো । তিনিও স্বত : স্ফূর্তভাবে শিখতে লাগলেন প্রতারণার নানা কলাকৌশল । তারা যেভাবে তাকে কথা বলতে শিখালো , সে তারচেয়েও চমৎকার ভাষায় তা ওদের শুনিয়ে দিল । এভাবেই চললো চার পাঁচ দিন । তার প্রশিক্ষণ চলতেই লাগলো । দিনে খৃষ্টান উপদেষ্টারা তাকে সঙ্গ দেয় , রাতে তার পাশে থাকে আশী । 


প্রথম পর্ব পড়তে এখনে ক্লিক করুন
দ্বিতীয় পর্ব পড়তে এখনে ক্লিক করুন
তৃতীয় পর্ব পড়তে এখনে ক্লিক করুন



আমাদের ওয়েব সাইটের বিষয়বস্তু অনুলিপি করা এবং এটি অন্য কোনও ওয়েবসাইটে পুনরায় প্রকাশ করা কঠোরভাবে নিষিদ্ধ। এটি আইনত দন্ডনীয় অপরাধ। সুতরাং সাবধান, আমাদের সাইটের লিখিত সামগ্রী কপি করবেন না।

 

যদি আপনার ডাউনলোড করতে সমস্যা হয় তবে দয়া করে মন্তব্য করুন বা ফেসবুক পেজে আমাদের সাথ যোগাযোগ করুন।

 

  • ডিজাইনার: মামুনুল হক
    • সংস্থা: ইসলামিক পিএলপি ফাইল
    • ফাইল ফর্ম্যাট: জিপ সংরক্ষণাগার।
    • ডিজাইনের ফর্ম্যাট: পিএলপি (পিক্সেলল্যাব প্রকল্প) [জেপিজি সংযুক্ত]।
    • ডিজাইন সফটওয়্যার: পিক্সেলল্যাব
    • ডিজাইনের রেজুলেশন: আল্ট্রা এইচডি।
    • ডিজাইনের রঙ: আরজিবি কালার।
    • প্রিন্ট প্রস্তুত: হ্যাঁ।
    • ডিজাইন সমর্থিত অ্যাপ্লিকেশন: পিক্সেলল্যাব ডার্ক।
    • ডিজাইনের অবজেক্টের ধরণ: স্মার্ট অবজেক্ট।
    • ডিজাইনের ধরণ: প্রিমিয়াম ডিজাইন।
    • নকশা মূল্য: বিনামূল্যে।
    • ডিজাইন কোড : I P F - 19






এখনই ডাউনলোড করুন



পিএলপি কর্নার ✅

ইসলামিক লোগো,মাহফিল পোস্টার,ঈদ শুভেচ্ছা,ইফতার মাহফিল,ভিজিটিং কার্ড, ক্যালেন্ডার,নির্বাচনী পোস্টার ডিজাইন সহ সকল প্রকার পি এল পি ফাইল পাওয়া যাবে।

2 Comments

  1. ফাইল ডাউনলোড করার পর ওপেন হচ্ছে না

    ReplyDelete
Previous Post Next Post