ডিজিটাল উদ্বোধনী মেলা ব্যানার ডিজাইন PLP ফাইল ফ্রি ডাউনলোড 2022 - Islamic Plp File

ডিজিটাল উদ্বোধনী মেলা ব্যানার ডিজাইন PLP ফাইল ফ্রি ডাউনলোড 2022 - Islamic Plp File




বিশ্ব নবী গোপনে তিন বছর ইসলাম প্রচারের ইতিহাস


আল্লাহ পাক তাঁর রেসালাতের বাণী পৌছবার যে হিকমত শিক্ষা দেন সে অনুযায়ী তিনি নবুয়তের ঘোষণা ও জনসাধারণের মধ্যে দাওয়াতের কাজ শুরু করেন নি । প্রথম তিন বছর এমন মহত ব্যক্তিদের কাছে ইসলামের দাওয়াত পৌছাতে থাকেন যারা দলিল প্রমাণ ও বুঝাপড়ার মাধ্যমে তওহীদ কবুল করতে এবং শির্ক পরিহার করতে উদ্যত ছিলেন । যারা এই ঘোষণা গোপন রাখার ক্ষমতা রাখতো শুধু তাদের কাছেই দাওয়াত পৌছানো হতো ।

 হযরত আবুবকর ( রাঃ ) তাঁদের মধ্যে অন্যতম ব্যক্তি ছিলেন । হযরত আবু বকর ( রাঃ ) অত্যন্ত মিশুক প্রকৃতির লোক ছিলেন । তার স্বভাব চাল - চলন এবং চারিত্রিক গুণাবলির জন্যে তার জাতির কাছে খুবই জনপ্রিয় ছিলেন । তিনি যাদের প্রতি বিশ্বাস স্থাপন করতে পারতেন তাদের প্রতি ইসলামের দাওয়াত দিতেন । তার তাবলিগে প্রভাবিত হয়ে বিরাট সংখ্যক লোক ইসলাম গ্রহণ করেন ।

এরপর থেকে যারাই মুসলমান হতেন তাঁরাই তাদের বন্ধুমহল থেকে ভাল লোকদের মধ্যে ইসলাম প্রচার করতেন । সে সময় মুসলমানগণ মক্কার জনহীন প্রান্তরে নামায পড়তেন যাতে করে তাঁরা যে ইসলাম ধর্ম গ্রহণ করেছে তা অন্যেরা জানতে না পারে । আড়াই বছরের পর বেশ কিছুকাল অতীত হওয়ার পর এমন এক ঘটনা ঘটে যায় ফলে আশংকা হয় যে , অসময়ে মক্কার কাফেরদের সাথে সংঘর্ষ শুরু হয়ে না যায় ।

ইবনে ইসহাক বলেন , একদিন মুসলমানগণ মক্কার এক জনহীন প্রান্তরে নামায পড়ছিলেন । এমন সময় একদল মুশরিক তাদেরকে দেখে ফেলে এবং ধর্মদ্রোহী বলা শুরু করে । কথায় কথায় লড়াইয়ের উপক্রম হয় এবং সা'দ বিন আবিওয়াক্কাস ( রাঃ ) একজনের প্রতি একটা উটের হাড় ছুড়ে মারে এবং তার মাথা ফেটে যায় । যে ব্যক্তির মাথা ফেটে যায় সে ছিল বনী তাইমের আবদুল্লাহ বিন খাতাল । 

তারপর নবী করীম ( সাঃ ) অনতিবিলম্বে সাফার নিকটবর্তী হযরত আকরাম বিন আবি আকরামের গৃহকে বৈঠকাদি এবং দাওয়াত ও তাবলিগের কেন্দ্রে পরিণত করেন । এতে লোকজন এখানে একত্রিত হয়ে নামাযও পড়তে পারবে এবং যারা গোপনে মুসলমান হতে থাকবে তারাও এখানে আসতে পারবে । তিন বছরের গোপন দাওয়াতের কাল উত্তীর্ণ হয়ে প্রকাশ্যে জনসাধারণের মধ্যে দাওয়াত শুরু হওয়ার পরও মুসলমানদের এ কেন্দ্রটি ঠিক থাকে । নবী করীম ( সাঃ ) এখানেই অবস্থান করতেন । এখানে এসে মুসলমাগণ তাঁর সাথে এসে মিলিত হতেন ।

সাহায্যের জন্যে মযলুম মুসলমানদের দোয়া শিক্ষাদান 

মেরাজের সময়কালেই সূরায়ে বাকারার শেষ কয়েকটি আয়াত নবী করীম ( সাঃ ) কে শিক্ষা দেয় হয় ।

 ربنـا لاتـؤاجـذنـا ان نـسـيـنا اواخطـانـا ربـنـا ولاتحمل علينـا اصرا كما حملته على الـذيـن مـن قبـلـنـا ـ ربـنـا ولاتحمـلـنـا مـالاطـاقـة لـنـابـه وأعـف ان واغـفـرلـنـا وارحمنا انـت مـولـنـا فـانـصـرنـا عـلى الـكـوم الـكـفـريـن ـ

উচ্চারণ : রাব্বানা লাতু আখেযনা ইন্না ছিনা আও আখতানা রাব্বানা ওয়ালা তাহমিল আলাইনা ইছরান কামা হামালতাহু আলাল্লাজিনা মিন কাবলিনা রাব্বানা ওয়ালা তুহাম্মিল না মা - লা ত্ত্ব কাতালানা বিহি - ওয়াহফু আন্না ওয়াগ ফিরলানা ওয়ারহামনা আনতা মাওলানা ফানসুরনা আলাল কাউমিল কাফিরিন ।

অনুবাদ : হে আমাদের রব ! ভুলে আমাদের কোন ত্রুটি - বিচ্যুতি হয়ে থাকলে তার জন্যে পাকড়াও করো না । হে আল্লাহ ! তুমি সে বোঝা আমাদের উপর চাপিয়ে দিওনা , যা তুমি আমাদের পূর্ববর্তীদের উপর চাপিয়েছিলে । হে আল্লাহ্ ! যে বোঝা বহনের শক্তি আমাদের নেই তা আমাদের উপর চাপিওনা । আমাদের প্রতি কোমল হও । আমাদের ক্ষমা কর , আমাদের উপর রহমত বর্ষিত কর । তুমি আমাদের প্রভু । অতএব , কাফেরদের মোকাবেলায় তুমি আমাদের সাহায্য কর । ( সূরা বাকারা আয়াত ২৮৬। ) 

লক্ষ্য রাখতে হবে যে , এ দোয়াটি এমন এক অবস্থায় শিক্ষা দেয়া হয়েছিল যখন মক্কায় ইসলাম ও কুফরের সংঘাত সংঘর্ষ চরমে পৌঁছেছিল । মুসলমানদের উপরে বিপদ মুসিবতের পাহাড় ভেঙ্গে পড়ছিল । অবস্থা ছিল যে , আরবের মধ্যে এমন কোন স্থান ছিলনা যেখানে কোন আল্লাহর বান্দাহ আল্লাহর আইনের অনুসরণ করা শুরু করেছে আর যমীনের উপর তার জন্যে শ্বাস রুদ্ধকর অবস্থা সৃষ্টি হয়নি । এই অবস্থায় মুসলমানদের শিক্ষা দেওয়া হলো যে , এইভাবে নিজের প্রভুর কাছে দোয়া কর । যেহেতু আল্লাহ পাক স্বয়ং এই দোয়া করার জন্যে বলেছেন কাজেই এই দোয়ার ফল অবশ্যই পাইবে । 

এই দোয়ার মধ্যে প্রসংগক্রমে এ শিক্ষাও দেয়া হয় যে , তারা যেন ভাবাবেগে কোন অবাঞ্ছিত দিকে ধাবিত হতে না দেয় । একদিকে সেই হৃদয় বিদারক জুলুম নির্যাতন যা শুধু সত্য নিষ্ঠার জন্যে তাদের উপর করা হয়েছিল এবং অপরদিকে এই দোয়া যার মধ্যে দুশমনের বিরুদ্ধে তিক্ততা সৃষ্টির লেশমাত্র পাওয়া যায় না । একদিকে সেই দৈহিক নির্যাতন ও আর্থিক ক্ষতি যার শিকার তারা হয়েছিলেন । অপর দিকে দেখুন এই দোয়া যার মধ্যে দুনিয়াবী কোন স্বার্থ হাসিলের সামান্যতম কোন কথা নেই । 





আমাদের ওয়েব সাইটের বিষয়বস্তু অনুলিপি করা এবং এটি অন্য কোনও ওয়েবসাইটে পুনরায় প্রকাশ করা কঠোরভাবে নিষিদ্ধ। এটি আইনত দন্ডনীয় অপরাধ। সুতরাং সাবধান, আমাদের সাইটের লিখিত সামগ্রী কপি করবেন না।

 

যদি আপনার ডাউনলোড করতে সমস্যা হয় তবে দয়া করে মন্তব্য করুন বা ফেসবুক পেজে আমাদের সাথ যোগাযোগ করুন।

 

  • ডিজাইনার: মামুনুল হক
    • সংস্থা: ইসলামিক পিএলপি ফাইল
    • ফাইল ফর্ম্যাট: জিপ সংরক্ষণাগার।
    • ডিজাইনের ফর্ম্যাট: পিএলপি (পিক্সেলল্যাব প্রকল্প) [জেপিজি সংযুক্ত]।
    • ডিজাইন সফটওয়্যার: পিক্সেলল্যাব
    • ডিজাইনের রেজুলেশন: আল্ট্রা এইচডি।
    • ডিজাইনের রঙ: আরজিবি কালার।
    • প্রিন্ট প্রস্তুত: হ্যাঁ।
    • ডিজাইন সমর্থিত অ্যাপ্লিকেশন: পিক্সেলল্যাব ডার্ক।
    • ডিজাইনের অবজেক্টের ধরণ: স্মার্ট অবজেক্ট।
    • ডিজাইনের ধরণ: প্রিমিয়াম ডিজাইন।
    • নকশা মূল্য: বিনামূল্যে।
    • ডিজাইন কোড : I P F - 34






এখনই ডাউনলোড করুন



Post a Comment

Previous Post Next Post