কুরবানী ঈদের স্ট্যাটাস উক্তি - ২০২২

আমরা আল্লাহর জন্য যে কুরবানী করি তা কেবল তাঁর জন্যই হওয়া উচিত মানুষের জন্য নয়। নীচে দেওয়া উদ্ধৃতিগুলি শেখার উদ্দেশ্যে পাশাপাশি ঈদের শুভেচ্ছা সহ ঈদুল আযহা উপলক্ষে বন্ধুদের সাথে ভাগ করে নেওয়ার জন্য। তাই নিচে স্ক্রোল করুন এবং তাদের চেক আউট। ইব্রাহিম আঃ আল্লাহর হুকুমের সামনে মাথা নত করেন এবং নিজের ছেলেকে জবাই করার জন্য নিজেকে প্রস্তুত করেন। আল্লাহ সুবহানাহু ওয়া তায়ালা তাকে সাহায্য করেন এবং জবাই করার সময় তার ছেলেকে একটি ভেড়া দিয়ে প্রতিস্থাপন করেন। কোরবানি পশু কোরবানি ঈদুল আযহার মূল কথা। কিন্তু কোরবানি মানে শুধু পশু কেটে গোশত খাওয়া নয় বরং এর অর্থ হল আমরা যা পছন্দ করি তা আল্লাহর পথে কুরবানী করা। বিমূর্ত অর্থে এর অর্থ হল আল্লাহ সুবহানাহু ওয়া তায়ালার সন্তুষ্টির জন্য আপনার সংযুক্তি এবং দুনিয়ার প্রতি ভালোবাসা ছেড়ে দেওয়া। আর এটাই ইসলামে কোরবানির প্রকৃত অর্থ।



ঈদুল আজহায় আমরা হজরত ইব্রাহিম আ এর স্মরণে পশু কোরবানি করি। কিন্তু এর পেছনের উদ্দেশ্য আমাদের জানা উচিত। ইচ্ছাকৃতভাবে আল্লাহর নাম উচ্চারণ না করলে কোরবানি হালাল বলে গণ্য হয় না।


যদি এটি অনিচ্ছাকৃতভাবে না করা হয় তবে কুরবানী হারাম বলে গণ্য হবে না। আল্লাহ সুবহানাহু ওয়া তায়ালা তাকে তার নিজের পুত্রকে নিজ হাতে জবাই করতে বলেছিলেন।



এই দিনে আমরা আল্লাহর রাস্তায় পশু কোরবানি করি এবং নবী মুহাম্মদের মতে এই দিনটি শুধুমাত্র আল্লাহর ইবাদতের জন্য। পশু জবাই করার একটি ইসলামী পদ্ধতি রয়েছে যা ছাড়া কোরবানি কবুল হয় না।



ঈদের দিন এবং সকল তাশরীক দিনে তাকবীর পাঠ করতে হবে সারা বিশ্বের মুসলমানরা ঈদ উল আযহা উদযাপন করে। আল্লাহ সুবহানাহু ওয়া তায়ালার পথে পশু জবাই করার সামর্থ্য রাখে ।



এমন লোকদের উপর ফরজ। কুরআনে আল্লাহ নিজেই কোরবানি ও ঈদুল আযহার কথা বলেছেন ঈদুল আযহার এই আনন্দের উপলক্ষ আল্লাহ আমাদের দিয়েছেন এবং সকল মুসলমান ঈদের নামাজ আদায় করেন।



কোরআনে উল্লেখ আছে যে কোরবানি হল সেই চাবি যা ছাড়া দরজা বন্ধ হয় না সূরা বাকারা আল্লাহ সুবহানাহু ওয়া তায়ালার সন্তুষ্টির জন্য কোরবানি আমাদের ঈমানকে পুষ্ট করে এবং আল্লাহর প্রতি আমাদের ঈমান বৃদ্ধি করে




১) পশু জবাই করার সময় আল্লাহর নাম উচ্চারণ করতে হবে

২) ছুরিটি তোলা উচিত নয় এবং পশুটিকে এক আঘাতে জবাই করা উচিত

৩) বাতাসের পাইপ এবং দুটি গুড়ের শিরা কেটে ফেলতে হবে

৪) ধারালো ছুরি দিয়ে পশু জবাই করতে হবে

৫) জবাই করা উচিত বিবেকবান প্রাপ্তবয়স্ক মুসলিম দ্বারা।



মানুষের কাছে তাদের পশু দেখানো উচিত নয় এবং তারা একটি পশুর জন্য যে মূল্য দিয়েছে তা নিয়ে বড়াই করা উচিত নয়। কুরবানী শুধুমাত্র আল্লাহর সন্তুষ্টির জন্য করা উচিত। ঈদুল আযহা হল আল্লাহর ইবাদত করার উপায়।



যদি এই প্রশ্নটা আপনাকে এই পৃষ্ঠায় নিয়ে আসে তাহলে আমাদের কাছে কুরআনের কিছু উদ্ধৃতি রয়েছে বা আপনি বলতে পারেন যে আমাদের কাছে কিছু আয়াত রয়েছে যা আপনাকে ঈদুল আযহায় কুরআন এবং আল্লাহকে দেখতে সাহায্য করবে।



ইব্রাহিম আঃ আল্লাহ সুবহানাহু ওয়া তায়ালার এই আদেশের প্রতিবাদ করেননি। আল্লাহ সুবহানাহু ওয়া তায়ালা তার পুত্রকে একটি মেষ দিয়ে প্রতিস্থাপন করলেন। আমরা যে পশু বলিদান করি তা নয় উদ্দেশ্য হল আমরা এক এবং একমাত্র সত্য ঈশ্বর আল্লাহ সুবহানাহু ওয়া তায়ালার জন্য বস্তুবাদী জিনিসের প্রতি আসক্তি এবং ভালবাসাকে উৎসর্গ করি তা নিশ্চিত করা। হালাল উপায়ে কোরবানি করা পশু জবাইয়ের একমাত্র উপায় হওয়া উচিত। বাতাসের নল ও দুইটি গুড়ের শিরা কেটে ইসলামিক পদ্ধতিতে জবাই করতে হবে। কোরবানি হালাল করার জন্য জবাই করার আগে আল্লাহর নাম উচ্চারণ করতে হবে।

Post a Comment

Previous Post Next Post